Site icon World 24 News Network

২৪ জিম্মির বিনিময়ে ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিল ইসরায়েল

২৪ নভেম্বর হামাস কর্তৃক মুক্তিপ্রাপ্ত ইসরায়েলি জিম্মিদের বহনকারী আন্তর্জাতিক রেড ক্রসের গাড়ি মিসরের দিকে গাজা উপত্যকার রাফাহ ক্রসিং অতিক্রম করছে। ছবি : RT

হামাস শুক্রবার গাজায় রেড ক্রসের কাছে ২৪ জিম্মিকে হস্তান্তর করেছে, যার মধ্যে ১৩ ইসরায়েলি, ১০ থাই এবং একজন ফিলিপিনো। পাশাপাশি ৩৯ ফিলিস্তিনি বন্দিকেও মুক্তি দিয়েছে ইসরায়েল। কাতারের মধ্যস্থতায় হওয়া চুক্তির অধীনে এ বিনিময় হয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি এক্সে লিখেছেন, ‘যাদের মুক্তি দেওয়া হয়েছে তাদের মধ্যে ১৩ জন ইসরায়েলি, ১০ জন থাই নাগরিক এবং একজন ফিলিপিনো নাগরিক রয়েছে।

প্রথম দফায় মুক্তিপ্রাপ্ত ১৩ ইস্রায়েলি

আলোচনার সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি বলেছে, ‘থাই পররাষ্ট্রমন্ত্রীর কাতার সফর এবং কাতার ও মিসরীয়দের মধ্যস্থতার প্রচেষ্টার পর তাদের মুক্তি নিশ্চিত করা হয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা তালিকা অনুসারে, মুক্তি পাওয়া ১৩ ইসরায়েলি জিম্মির মধ্যে চার শিশু ও ছয়জন বৃদ্ধ নারী ছিলেন। শিশুদের বয়স দুই থেকে নয় বছরের মধ্যে। বৃদ্ধ নারীদের বয়স ৭০ বছরেরও বেশি। মুক্তি পাওয়া ১৩ জিম্মির মধ্যে আটজন তিনটি পরিবারের সদস্য।
Exit mobile version