ফিনল্যান্ডে রাশিয়ার শরণার্থী

ইইউতে শরণার্থী পাঠিয়ে চাপ সৃষ্টি করতে চাইছে রাশিয়া

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত সুরক্ষা সংস্থা ফ্রন্টেক্স বৃহস্পতিবার জানিয়েছে, তারা ফিনল্যান্ডে ৫০ জন কর্মী মোতায়েন করবে। রাশিয়ার সঙ্গে দেশটির পূর্ব সীমান্তে শরণার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ পদক্ষেপ নিচ্ছে ইইউর সংস্থাটি।

সীমান্তরক্ষী ও অন্যান্য কর্মী ছাড়াও ‘ফিনল্যান্ডের সীমান্ত নিয়ন্ত্রণ কার্যক্রমকে শক্তিশালী করতে’ টহল গাড়ির মতো সরঞ্জাম পাঠানোর কথাও জানিয়েছে ফ্রন্টেক্স। তারা একটি বিবৃতিতে বলেছে, ‘পরের সপ্তাহের মধ্যেই’ শক্তিবৃদ্ধি করতে এদের মোতায়েন করা হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়ার নাম না নিয়ে ফ্রন্টেক্সের প্রধান হ্যান্স লেইজটেন একটি বিবৃতিতে বলেছেন, সংস্থাটি ফিনল্যান্ডে সমর্থন জোরদার করছে। কারণ তারা ‘হাইব্রিড চ্যালেঞ্জ’ মোকাবেলা করছে।
২১ নভেম্বর তোলা ছবিতে ফিনিশ ল্যাপল্যান্ডের সাল্লাতে আন্তর্জাতিক সীমান্ত ক্রসিংয়ে সাইকেলসহ অভিবাসনপ্রত্যাশীদের দেখা যাচ্ছে। ছবি : এএফপি
বর্তমানে ফ্রন্টেক্সের ১০ জন সদস্য ফিনল্যান্ডের সীমান্তে কাজ করছেন। দেশটি রাশিয়ার সঙ্গে এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত ভাগ করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর পূর্ব প্রতিবেশীর সঙ্গে ফিনল্যান্ডের সম্পর্ক খারাপ হয়ে যায়।
সূত্র
এএফপি

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button