দিল্লিতে আফগান দূতাবাস স্থায়ীভাবে বন্ধ

২৩ নভেম্বর থেকে নয়াদিল্লিতে আফগান দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ হয়েছে।

ভারত থেকে দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে আফগানিস্তান। ৩০ সেপ্টেম্বর দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছিল। কার্যক্রম বন্ধ করার ঘোষণার প্রায় দুই মাস পর শুক্রবার নয়াদিল্লিতে আফগানিস্তান দূতাবাস স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ২৩ নভেম্বর ২০২৩ থেকে এটি কার্যকর হবে।

ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূতের প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘নয়াদিল্লিতে ইসলামিক রিপাবলিক অব আফগানিস্তানের দূতাবাস ভারত সরকারের ক্রমাগত চ্যালেঞ্জের মুখে দিল্লি থেকে দূতাবাসের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে।’ ফরিদ মামুন্দজে দিল্লিতে তাঁর কূটনৈতিক মিশন স্থায়ীভাবে বন্ধ করার জন্য দুঃখও প্রকাশ করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ৩০ সেপ্টেম্বর দূতাবাসের কার্যক্রম বন্ধ করার সময় আফগানিস্তান সরকার আশা করছিল, দূতাবাসের স্বাভাবিক কার্যক্রম ফের চালু করার জন্য ভারত সরকার অনুকূল অবস্থান নেবে। কিন্তু আট সপ্তাহ অপেক্ষা করা সত্ত্বেও, আফগান কূটনীতিকদের ভিসা বাড়ানো হয়নি।

গত দুই বছরে ভারতে আফগানদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে, ভিসা দেওয়ার সংখ্যাও অর্ধেক কমে গেছে। ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। কিন্তু নয়াদিল্লির আফগান দূতাবাসে পূর্ববর্তী আফগান সরকারের নিযুক্ত কর্মীরাই ছিলেন।

সূত্র
দি ইন্ডিয়ান এক্সপ্রেস

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button