Site icon World 24 News Network

জি-২০ সম্মেলন শুরু, ‘যুদ্ধের অবসান’ ঘটানোর আহ্বান

জি-২০ সম্মেলন শুরু

বালিতে এবারের জি-২০ সম্মেলনের উদ্বোধন করেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। উদ্বোধনী বক্তব্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে বিশ্বকে ‘যুদ্ধের অবসান’ ঘটাতে এবং মতবিরোধ দূর করারও আহ্বান জানিয়েছেন তিনি।

ইউক্রেন যুদ্ধের ফলে ভূরাজনৈতিক উত্তেজনা যেমন বেড়েছে, বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানির দামও আকাশচুম্বী হয়েছে। এবারের জি-২০ সম্মেলনেও বিশ্বের খাদ্য নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

এদিকে গতকাল সোমবার চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে তিন ঘণ্টা ধরে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ কথা বলেছেন শি চিনপিংয়ের সঙ্গে।

জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অনলাইনে কোনো বৈঠকে অংশ নেবেন কি না, সে ব্যাপারেও কিছু জানা যায়নি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি বৈঠকে যুক্ত হবেন বলে জানা গেছে। অবশ্য ইউক্রেন জি-২০ জোটের সদস্য নয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, এই শীর্ষ সম্মেলনটিকে প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন যুদ্ধের পরিণতি মোকাবেলায় বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর নেতাদের জন্য একটি সুযোগ হিসেবে দেখছেন।

Exit mobile version