Site icon World 24 News Network

ইতিহাস গড়ে আবার চীনের শীর্ষ পদে শি চিনপিং

সংগৃহীত

মাও জেদংয়ের পর চীনের সবচেয়ে পরাক্রমশালী নেতা হিসেবে বিশ্লেষকদের স্বীকৃতি পেয়ে গিয়েছিলেন। কার্যত নজিরবিহীনভাবে টানা তৃতীয় দফা প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত করে প্রেসিডেন্ট শি চিনপিং তাতে আনুষ্ঠানিকতার সিলমোহর দিলেন যেন।

প্রত্যাশামতোই চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক হিসেবে আরো এক মেয়াদের জন্য নির্বাচিত হয়েছেন শি চিনপিং। সিপিসির ২০তম কংগ্রেস শেষ হওয়ার পরদিন রবিবার এ শীর্ষ পদে চিনপিংকে নির্বাচিত করা হয়।

দলের শীর্ষ পদে আসার মাধ্যমে নিয়মমতো আরো এক মেয়াদে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবেন তিনি।

কমিউনিস্ট পার্টির অন্য শীর্ষ নেতাদের মধ্যেও শির অনুগতদেরই বেছে নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, এতে ভবিষ্যতেও অনেক দিন চীনে তাঁর প্রভাব অটুট থাকবে।

রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব পিপলে অনুষ্ঠিত বৈঠকে দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর শি চিনপিং বলেন, ‘আমাদের ওপর যে আস্থা রেখেছেন সে জন্য আমি পুরো দলকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই। ’

চিন পিং আরো বলেন, ‘বিশ্বের চীনকে প্রয়োজন। ৪০ বছরব্যাপী নিরবচ্ছিন্ন সংস্কার এবং উন্মুক্তকরণের প্রচেষ্টার পর আমরা দুটি অসাধারণ বিষয় অর্জন করতে সক্ষম হয়েছি—একটি হলো দ্রুত অর্থনৈতিক উন্নয়ন এবং অন্যটি দীর্ঘমেয়াদি সামাজিক স্থিতিশীলতা। ’

চীনা বিপ্লবের নেতা সিপিসির চেয়ারম্যান মাও জেদং ১৯৪৯ সালে সমাজতান্ত্রিক চীন রাষ্ট্র প্রতিষ্ঠা করার পর ১৯৭৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত প্রেসিডেন্ট পদে আসীন ছিলেন। এখন শি চিনপিং টানা তিন মেয়াদে দলের শীর্ষ পদে আসার মাধ্যমে মাওয়ের পর দেশের সবচেয়ে দীর্ঘকালীন শাসক হতে যাচ্ছেন।

Exit mobile version