Site icon World 24 News Network

ইউক্রেন যুদ্ধ দ্বিতীয় মাসে গড়াল

ইউক্রেনে রাশিয়ার হামলা দ্বিতীয় মাসে গড়াল। এ পরিস্থিতিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে জরুরি সম্মেলনের জন্য জমায়েত হয়েছেন ন্যাটো সামরিক জোটের নেতারা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ওই সম্মেলনে যোগ দিচ্ছেন।

বিবিসি বলেছে, এই সম্মেলনে পূর্ব ইউরোপে সামরিক বাহিনী বৃদ্ধির অনুমোদন দিতে পারে ন্যাটো জোট।

আজ বৃহস্পতিবার ব্রাসেলসে অনুষ্ঠিত জি-৭, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনের আগে জেলেনস্কি বলেছেন, এই শীর্ষ সম্মেলনে আমরা দেখতে পাব: কে বন্ধু, কে অংশীদার এবং কে অর্থের জন্য আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে।

গতকাল বুধবার রাতে প্রথমবারের মতো ইংরেজিতে ভাষণ দেন জেলেনস্কি। তিনি  বলেছেন, রাশিয়ার যুদ্ধ কেবল ইউক্রেনের বিরুদ্ধে নয়। এর অর্থ আরো ব্যাপক। স্বাধীনতার বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছে রাশিয়া। রাশিয়ার দিক থেকে এটা কেবল শুরু।

তিনি আরো বলেন, রাশিয়া ইউরোপের সব মানুষের স্বাধীনতা হরণের চেষ্টা করছে। সারা পৃথিবীর মানুষেরও। রাশিয়া দেখানোর চেষ্টা করছে যে, কেবল অসভ্য এবং নিষ্ঠুর শক্তিই টিকে থাকবে।

জেলেনস্কি বলেছেন, বিশ্বকে অবশ্যই রাশিয়াকে থামাতে হবে। বিশ্বকে অবশ্যই এই যুদ্ধ থামাতে হবে। ইতোমধ্যেই এক মাস হয়ে গেছে। এটাই দীর্ঘ সময়। নিজেদের চত্বরে, রাজপথে নেমে আসুন। নিজেদের দৃশ্যমান করুন এবং শুনতে বাধ্য করুন।

যুক্তরাষ্ট্র বলেছে, ইউক্রেনে রুশ বাহিনীর সদস্যরা যুদ্ধাপরাধ করেছে।

Exit mobile version