ইউক্রেনে রুশ হামলার সর্বশেষ পরিস্থিতি

সর্বাত্মক হামলার পঞ্চম দিন অতিবাহিত

আজ হামলার পঞ্চম দিন। এক নজরে সর্বশেষ পরিস্থিতি:

► বেলারুশের ভোটারেরা পারমাণবিক অস্ত্র রাখার বিধান রেখে দেশটির সাংবিধানিক সংস্কারের পক্ষে ভোট দিয়েছেন।   ইউরোপীয় ইউনিয়ন এক ‌‌’অত্যন্ত বিপজ্জনক’ বলে সতর্ক  করে দিয়েছে।

► ইউক্রেনে মস্কোর হামলার নিন্দা জানানো হবে কিনা তা নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের একটি বিরল জরুরি বিশেষ অধিবেশনের আয়োজন করা হছে সোমবার। বিশ্ব মঞ্চে রাশিয়া কতটা বিচ্ছিন্ন তা পরিস্কার হবে এই বৈঠকে।

► ফ্রান্স সোমবার বলেছে, ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে বিশ্ব অর্থনীতি থেকে ‘বিচ্ছিন্ন’ করা হচ্ছে। দেশটির ইউরোপীয় বিষয়ক মন্ত্রী ক্লেমেন্ট বিউন ইউরোপ ১ সম্প্রচার মাধ্যমকে বলেছেন, ‘রাশিয়া ধীরে ধীরে বিশ্বের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন হচ্ছে, বিশেষ করে অর্থনৈতিক দিক থেকে এবং এটি খুব গুরুতর প্রভাব ফেলবে। ‘

► বেলারুশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা জানিয়েছে, রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনা শুরু করেছেন।

► ক্রেমলিন বলেছে, আজ (সোমবার) ইউক্রেনের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার আগে তারা আনুষ্ঠানিক অবস্থান ঘোষণা করবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘আমরা আলোচনার জন্য অপেক্ষা করছি। আলোচনায় আমাদের অবস্থান কী হবে তা ঘোষণা করব না। ‘

► ক্রেমলিনের একজন মুখপাত্র সোমবার বলেছে, পশ্চিমারা নিষেধাজ্ঞাগুলো দিয়েছে রাশিয়া তা উপেক্ষা করতে সক্ষম হবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অর্থনৈতিক প্রভাব নিয়ে আলোচনা করতে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

► ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, তারা কিয়েভের উপকণ্ঠে গত রাতে (রোববার) রাশিয়ান বাহিনীর হামলার বিরুদ্ধে লড়াই করেছে। রাজধানীতে তিনটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

► ইউক্রেইনে প্রথম চার দিনের লড়াইয়ে রাশিয়ার পাঁচ হাজারেরও বেশি সেনা নিহত হয়েছে বলে কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে।

সোমবার ফেইসবুকে পোস্ট করা এক বিবৃতিতে মন্ত্রণালয়টির কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার আনুমানিক পাঁচ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে। একই সময় ইউক্রেইনীয় বাহিনীগুলো রাশিয়ার ১৯১টি ট্যাঙ্ক, ২৯টি যুদ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার ও ৮১৬টি সাঁজোয়া যান ধ্বংস করেছে।

► ইউক্রেইনের জন্য পরবর্তী ২৪ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিবিসি জানিয়েছে, রোববার রাতে এক ফোন কলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কথা বলার সময় এ মন্তব্য করেন জেলেনস্কি।

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button