আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস

১৯৭৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২৯ নভেম্বরকে...

মিশর ২৯ নভেম্বর ফিলিস্তিনি জনগণের সাথে আন্তর্জাতিক সংহতি দিবস পালন করেছে। দিবসটি এই বছর ফিলিস্তিনিদের বিরুদ্ধে প্রায় ৫০ দিনের নির্মম ইসরায়েলি আগ্রাসনে আরও প্রতিপাদ্য হয়েছে।

ছবিঃ Egypt State Information Service

ইসরায়েলের বর্বর হামলা আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন ও যুদ্ধাপরাধের শামিল। মিশর ফিলিস্তিনি জনগণকে তাদের স্বার্থ রক্ষার জন্য তার পূর্ণ অঙ্গীকার এবং অটল সমর্থন নিশ্চিত করে। মিশর গাজা উপত্যকা এবং পশ্চিম তীরে ফিলিস্তিনিদের তাদের দুর্দশা লাঘবে ও নিরীহ জনতার বিরুদ্ধে ইসরায়েলের নির্মমতা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে কঠোরভাবে আহ্বান জানিয়েছে।

আজ ২৯ নভেম্বর, আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস। ১৯৭৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২৯ নভেম্বরকে ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি প্রকাশ করতে ‘আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস’ হিসেবে গ্রহণ করে। এর ঠিক ১০ বছর পরে ১৯৮৭ সালের ২৯ নভেম্বর ‘ইউনাইটেড নেশনস পার্টিশন প্ল্যান ফর প্যালেস্টাইন’ প্রস্তাব অনুমোদিত হয়।

ছবিঃ United Nations Visitors Centre

এরপর থেকেই মুলত এ দিনটি ‘আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবস’ হিসেবে সারা বিশ্বে পালিত হয়ে আসছে। এরই প্রেক্ষিতে ২০১২ সালে ফিলিস্তিনকে প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেয়া হয়। সব ষড়যন্ত্র প্রতিহত করে নিজেদের দুর্বলতা কাটিয়ে উঠে ফিলিস্তিনি জনগণ যাতে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা পায় এবং ঐক্যবদ্ধ হয়ে বিশ্বে মাথা তুলে দাঁড়াতে পারে, সে লক্ষ্য অনুপ্রাণিত করতে সারা বিশ্বে আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস প্রতিবছর পালিত হয়ে থাকে।

ছবিঃ Social Workers Union

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button