অভূতপূর্ব পরীক্ষার মুখে জাতিসংঘ

‘জাতিসংঘ প্রত্যাশার ফল': জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ এখন এক অভূতপূর্ব পরীক্ষার মুখে পড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। আজ সোমবার জাতিসংঘ দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা জানান। ঢাকায় জাতিসংঘ তথ্যকেন্দ্র গতকাল রবিবার জাতিসংঘ মহাসচিবের ওই বাণী স্থানীয় গণমাধ্যমে পাঠিয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘জাতিসংঘ প্রত্যাশার ফল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বৈশ্বিক সংঘাত থেকে বৈশ্বিক সহযোগিতার দিকে অগ্রসর হওয়ার প্রত্যাশা এবং সমাধান এটি। ’

তিনি বলেন, ‘আজ আমাদের এই প্রতিষ্ঠান অভূতপূর্ব এক পরীক্ষার মুখে। তবে জাতিসংঘের জন্ম হয়েছে এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্যই। এখন বিশ্বের প্রতি কোনায় জাতিসংঘ সনদের মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন আমাদের জন্য আগের যেকোনো সময়ের তুলনায় জরুরি। ’

গুতেরেস বলেন, ‘জীবন, ভবিষ্যত ও বৈশ্বিক অগ্রগতিকে হুমকির মুখে ফেলা সংঘাতের সমাপ্তি ঘটানো এবং শান্তিকে একটি সুযোগ দেওয়ার মাধ্যমে এই মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে। চরম দারিদ্র্য বিমোচন, অসমতা হ্রাস এবং টেকসই উন্নয়ন অভীষ্টকে পুনরুদ্ধারের মাধ্যমে এই মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে। জীবাশ্ম জ্বালানির প্রতি আমাদের আসক্তি ভেঙে এবং নবায়নযোগ্য জ্বালানির বিপ্লব ঘটিয়ে আমাদের গ্রহকে সুরক্ষিত করতে হবে, একই সঙ্গে সুযোগ্য ভারসাম্য সৃষ্টি করে, নারী ও কিশোরীর মুক্তি এবং সবার মানবাধিকার নিশ্চিতের মাধ্যমে এই মূল্যবোধ ও নীতি বাস্তবায়ন করতে হবে। ’

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘জাতিসংঘ দিবস পালনের এই সময়ে আসুন আমরা বৈশ্বিক সংহতির মাধ্যমে একযোগে কাজ করে মানবসভ্যতা যা অর্জন করতে পারে, তার প্রতি নতুন করে আস্থা ও বিশ্বাস স্থাপন করি।

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button