বিবিসির বিশ্লেষণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

২০২৩ সালে যেমন হতে পারে যুদ্ধের গতিপথ

প্রায় এক বছর হতে চলেছে ইউক্রেন যুদ্ধ শুরুর। এখনো যুদ্ধ বন্ধের কিংবা শান্তি আলোচনার কোনো সম্ভাবনা তৈরি হয়নি। নতুন বছরে যুদ্ধের গতিপথ সম্পর্কে জানতে সামরিক বিশ্লেষকদের দারস্থ হয় বিবিসি। ২০২৩ সালে কোন পথে মোড় নিতে পারে যুদ্ধ এ বিষয়ে মতামত তুলে ধরেন তাঁরা।

বসন্তে রাশিয়ার আক্রমণ হবে মূল

ক্রেমিন্না ও সভাতভে সাফল্য পেলে রুশ বাহিনী যেখান থেকে যুদ্ধ শুরু করেছে তাদের সেখানে ফিরে যেতে হবে। তাই ২০২৩ সালে রাশিয়ার আগ্রাসনই মূল বিষয় হয়ে উঠবে।

রাশিয়ার তিন লাখ রিজার্ভ সেনার মধ্যে ৫০ হাজার এরই মধ্যে প্রশিক্ষণ নিয়ে সম্মুখযুদ্ধে অংশ নিয়েছে। বাকি আড়াই লাখ পরের বছর যুদ্ধে যোগ দিতে প্রশিক্ষণ নিচ্ছে। তাই নতুন সেনাদের ভাগ্য নির্ধারণ হওয়া পর্যন্ত যুদ্ধ বাড়ার সম্ভাবনাই বেশি।

রাশিয়া পরাজিত হবে

ইউরোপে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাবেক কমান্ডিং জেনারেল বেন হজেস বলেন, যুদ্ধে এগিয়ে আছে ইউক্রেন। ২০২৩ সালের মধ্যেই ইউক্রেনের জয় হবে।   তাঁর মতে, শীতে যুদ্ধ ধীরগতিতে এগোলেও জার্মানি, কানাডা ও যুক্তরাষ্ট্র থেকে আসা শীতকালীন সরঞ্জাম ইউক্রেন বাহিনীকে শক্তিশালী করবে। ক্রিমিয়ার হাত থেকে মুক্ত হওয়ার অভিযান জানুয়ারিতেই শুরু করতে পারবে কিয়েভ।

হজেস বলেন, ‘যুদ্ধ হলো ইচ্ছার পরীক্ষা। ইউক্রেনীয় সেনাদের দৃঢ়তা আর সংকল্পের পাশাপাশি উন্নত সরঞ্জাম দেখে রাশিয়ার পরাজয় দেখতে পাচ্ছি। ’

সূত্র
বিবিসি

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button