নারী অধিকার প্রশ্নে তালিবানরা আবারো সংকটে

জাতিসংঘের সেবা কর্মসূচি থেকে বাদ আফগানিস্তান

জাতিসংঘের সেবামূলক সংস্থাগুলোর কিছু গুরুত্বপূর্ণ কর্মসূচি থেকে সাময়িকভাবে বাদ পড়েছে আফগানিস্তান। বেশ কিছু সেবামূলক কর্মকাণ্ড স্থগিত করার ঘোষণাও দেওয়া হয়েছে। তালেবান সরকারের এনজিওতে নারী কর্মীদের কাজের সুযোগ বন্ধ করার জেরে বিশ্বসংস্থাটি বুধবার এই পদক্ষেপের কথা ঘোষণা করে।

জাতিসংঘের সেবা সংস্থাগুলোর প্রধান মার্টিন গ্রিফিথস বুধবার এক বিবৃতিতে বলেন, সেবামূলক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণের প্রশ্নে কোনো ছাড় নয় এবং তা অব্যাহত রাখতে হবে।

বিবৃতিতে তালেবান কর্তৃপক্ষকে সিদ্ধান্ত বদলের আহ্বান জানানো হয়। সেইসাথে নির্দিষ্ট সময়ভিত্তিক বেশ কিছু কর্মসূচি থেকে আফগানিস্তানকে বাদ দেওয়ার কথা উল্লেখ করা হয়। এতে বলা হয়, মানবিক সহায়তার কাজে নারীদের নিষিদ্ধ করার সিদ্ধান্ত সব আফগানের জন্য উপস্থিত হুমকি। নারী কর্মীর অভাবে এরই মধ্যে বেশ কিছু জরুরি কর্মসূচি সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তালেবান প্রশাসন অতি সম্প্রতি নারীদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছে। এর পরপরই এনজিওতে নারী কর্মীদের কাজ নিষিদ্ধ করা হয়। এসব পদক্ষেপ আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। জাতিসংঘও এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১২টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তালেবান কর্তৃপক্ষকে নারী অধিকার হরণের পদক্ষেপগুলো বাতিলের আহ্বান জানিয়েছেন। জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থার প্রধান বুধবার নতুন বার্তা দিলেন।

বৃহস্পতিবার বিশ্বের সাত পরাশক্তি নিয়ে গঠিত জি-৭ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের পক্ষ থেকে আলাদাভাবে তালেবানের বিতর্কিত সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

সূত্র
গার্ডিয়ান, এএফপি

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button