Site icon World 24 News Network

দক্ষিণ চীন সাগরে স্বাধীন ও মুক্ত চলাচলে ভারতের অবস্থান দৃঢ়

সংগৃহীত

দক্ষিণ চীন সাগরের ওপর অধিকার নিয়ে বিরোধ একটা বিশেষ মাত্রা নিতে চলেছে ৷ ভারত বলছে, ‘দক্ষিণ চীন সাগর গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক নৌ চলাচল পথ। আন্তর্জাতিক নিয়ম মেনে এই সাগরে জাহাজ চলাচলের অবাধ স্বাধীনতা কেউ অস্বীকার করতে পারে না৷ এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে এর স্থায়ী প্রভাব রয়েছে।

গত ১৬ জুলাই ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক সংবাদ সম্মেলনে বলেছেন, দক্ষিণ চীন সাগরে স্বাধীন ও মুক্ত চলাচলের পক্ষে ভারতের দৃঢ় অবস্থান। ভারত গুরুত্বপূর্ণ এই আন্তর্জাতিক নৌপথে অবাধ জাহাজ চলাচল এবং ওভারফ্লাইট বাণিজ্যের পক্ষে দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে।

আমেরিকা দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ অঞ্চলে চীনের একক মালিকানার দাবি প্রত্যাখ্যান করার পরে তিনি ভারতের অবস্থান স্পষ্ট করে এসব কথা বলেন।

শ্রীবাস্তব বলেন, ‘আমরা অতীতে বেশিরভাগ সময়ে দক্ষিণ চীন সাগরের উপর আমাদের অবস্থানটি স্পষ্ট করে জানিয়েছি। এই ইস্যুতে আমাদের অবস্থান সুস্পষ্ট এবং ধারাবাহিক হয়েছে। ভারত মনে করে দক্ষিণ চীন সাগর বৈশ্বিক সাধারণ অবস্থানের অংশ এবং এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় এর স্থায়ী প্রভাব রয়েছে। আন্তর্জাতিক আইন অনুসারে বিশেষত ইউএনসিএলওএস অনুসারে ভারত অবাধ জাহাজ চলাচল এবং ওভারফ্লাইটে নির্বিঘ্নে বাণিজ্যের স্বাধীনতার পক্ষে।

তিনি বলেন, ভারত এও বিশ্বাস করে যেকোন মতপার্থক্য হুমকি বা শক্তি প্রয়োগ না করে আইনী ও কূটনৈতিক প্রক্রিয়ায় শান্তিপূর্ণভাবে সমাধান করা সম্ভব।

উল্লেখ্য, পূর্ব আফ্রিকার উপকূল থেকে দক্ষিণ চীন সাগর পর্যন্ত গোটা ভারত মহাসাগরীয় এলাকা ভারতের ব্যবসা-বাণিজ্য, জ্বালানি শক্তি ও জাতীয় নিরাপত্তার দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ ভারতের রপ্তানি বাণিজ্যের ৫০ ভাগ হয় শুধুমাত্র দক্ষিণ চীন সমুদ্র দিয়ে৷

Exit mobile version