Site icon World 24 News Network

মিসরে চলচ্চিত্র উৎসব ফ্রাঙ্কফোনে উদযাপন

অনুষ্ঠানে অন্যান্য মেহমানদের সাথে উপবিষ্ট প্রথম সচিব ও দূতালয় প্রধান জনাব ইসমাইল হোসেন। ছবিঃ এলামী মোঃ কাউসার: কায়রো, মিশর

মিশরের সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত কায়রোতে হয়ে গেল চলচ্চিত্র উৎসব Film festival Francophone.

সেখানে অংশ গ্রহণ করেন মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, কূটনৈতিক, বুদ্ধিজীবী ও চলচ্চিত্র পরিচালক, কলাকৌশলীগণ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্যে মিশরের বিখ্যাত অভিনেত্রী, লেখিকা ও ফ্রান্স দূতাবাসের সাবেক কর্মকর্তা মিসেস লতিফা আয়া বলেন, মিসরের চলচ্চিত্রের ইতিহাস পুরো আরব বিশ্বের জন্য অনুকরণীয়।

যদিও ফ্রান্সের চলচ্চিত্র থেকে অনেক কিছু শেখার আছে তবে এখনো মিসরের সংস্কৃতি কে আরো সুদৃঢ় ভাবে বাস্তবায়নের জন্য বড় চলচ্চিত্র একাডেমির বড় অভাব অনুধাবন করছি। এটা নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি এবং খুব দ্রুতই এটার সমাধান হবে বলে আশা করছি।

সেখানে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান জনাব ইসমাইল হোসেন উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেনঃ সিনেমা হচ্ছে জীবনের প্রতিচ্ছবি এবং সিনেমা হচ্ছে জীবনের সমালোচনা। আমাদের যাপিত জীবনের নির্যাস সিনেমায় দেখে আন্দোলিত হয় এবং উপভোগ করি।

তিনি আরও বলেনঃ বর্তমান বিশ্বের দ্বন্দ সংঘাতকে আমরা ভালোবাসার মাধ্যমে চিত্রায়ন করে সংঘাত প্রশমিত করতে পারি। যুব সমাজ যে হতাশায় নিমজ্জিত তাদের কে ইতিবাচক বার্তা আমরা সিনেমার মাধ্যমে দিতে পারি। কেননা তাঁরা সিনেমা পছন্দ করে এবং সেটা অনেক কার্যকর ও শক্তিশালী মাধ্যম।

ফরাসি ভাষা হচ্ছে রোমান্টিক ভাষা তাই ফরাসি ভাষার সিনেমা সকলকে বিশেষ করে তরুণ প্রজন্ম কে আকৃষ্ট করতে সক্ষম। আজকের অনুষ্ঠানের মাধ্যমে সিনেমার দৃশ্যমান কলাকৌশলীদের পাশাপাশি বিহাইন্ড দ্যা সিনে ও কাজ করেন বিশেষ গল্প লেখক, চিত্রগ্রাহক, প্রযোজক পরিচালক সহ সকল কে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

উৎসবের শেষ পর্যায়ে ফ্রান্স ও মিসরে শিল্পীদের নৃত্য, গান ও বিখ্যাত কিছু চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

Exit mobile version