অবশেষে বিদেশী ভ্রমণকারীরাও অস্ট্রেলিয়ায় ঢুকতে পারছে

বিদেশি ভ্রমণকারীদের জন্য সীমান্ত খুলল অস্ট্রেলিয়া

করোনাভাইরাস মহামারি শুরুর পর প্রায় দুই বছর ধরে সীমান্ত বন্ধ রেখেছিল অস্ট্রেলিয়া। এবার ভ্রমণকারীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে দেশটি। করোনা টিকা নেওয়া বিদেশি পর্যটকরা শুধু সে দেশে যেতে পারছেন।

করোনার কারণে ২০২০ সালের মার্চে সীমান্ত বন্ধ করার পর দেশটি বিশ্বের সবচেয়ে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

পারিবারের সদস্যদের সঙ্গে আনন্দঘন পুনর্মিলন এবং পর্যটনকে উৎসাহিত করতেই স্থানীয় সময় সোমবার সীমান্ত খুলে দেওয়া হয়।
অস্ট্রেলিয়ানদের পাশাপাশি কিছু মানুষকে গত বছরের শেষের দিক থেকে দেশটিতে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তবে বেশির ভাগ বিদেশিকে অপেক্ষায় থাকতে হয়েছে।

শত শত বিদেশি ফ্লাইটে আসতে শুরু করলে আজ সিডনি বিমানবন্দরে অশ্রুসিক্ত পুনর্মিলন হয়। কারলোট নামে এক কিশোরী তাঁর দাদাকে আবেগে শক্ত করে জড়িয়ে ধরেছেন। তিনি সাংবাদিকদের বলেছেন, আমি তাঁকে অনেক বেশি মিস করেছি এবং এত দিন ধরে এই ফ্লাইটের অপেক্ষায় ছিলাম।

করোনার দুটি টিকা নেওয়া পর্যটকদের কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে দুই টিকা না দেওয়া যাত্রীদের অবশ্যই নিজ খরচে ১৪ দিন পর্যন্ত হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে।

আজ ৫০টির বেশি আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করার কথা রয়েছে। পর্যটকরা সব রাজ্যে প্রবেশ করতে পারলেও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় যেতে পারবেন না। ৩ মার্চ পর্যন্ত এটি বন্ধই থাকছে।

দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আজ খুবই উত্তেজনাপূর্ণ একটি দিন। এ দিনের জন্য আমি দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলাম। মহামারির শুরুতে যখন আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দিয়েছিলাম, সেদিন থেকেই এই দিনের অপেক্ষায় ছিলাম।

সূত্র
বিবিসি।

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button