Site icon World 24 News Network

আর্থিক সঙ্কটের কারণে বিদেশি রেফারি আনতে পারছে না বাফুফে

সংগৃহীত

বাংলাদেশের ঘরোয়া শীর্ষ ফুটবল লিগে দেশীয় রেফারিদের বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে বহুদিন ধরে চলছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে চলমান মৌসুমে এই বিষয়টি আরে প্রকট আকার ধারণ করেছে। দেশের অন্যতম সেরা ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্রের শেষ ম্যাচটিতে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত ফুটে উঠেছে। গত শুক্রবার রাজশহীতে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ম্যাচে ভালো অবস্থানে থেকেও শেষ পর্যন্ত রেফারির বাজে সিদ্ধান্তের কারণে ড্র করতে হয়েছে শেখ রাসেলকে।

সেদিন ম্যাচের শুরুতেই ১-০ গোলে এগিয়ে শেখ রাসেল। মাঠে চলছিল বল দখলে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই। কিন্তু হঠাৎ রেফারির অপ্রাসঙ্গিকভাবে পেনাল্টির বাঁশি বাজান শেখ রাসেলের বিরুদ্ধে! ওই সময় পুলিশের ব্রাজিলিয়ান রিক্রুট ডেনিলসনের নেওয়া শটে বক্সের মধ্যে উড়ন্ত বলে হেড নেয়ার চেষ্টা করছিলেন এহসানুর রহমান। তার সঙ্গে বল ক্লিয়ারের চেষ্টায় থাকা শেখ রাসেল ডিফেন্ডার রহমত মিয়ার বড় কোনো বডি কন্টাক্ট না হলেও পেনাল্টির বাঁশি বাঁজান রেফারি বিটুরাজ।

রেফারিংয়ে এমন বিতর্ক এড়াতে বাংলাদেশ ফুটবলে ফেডারেশন (বাফুফে) দুটি পথ বেছে নিতে পারে। একটি হলো ভারচুয়াল অ্যাসিসট্যান্ট রেফারি ও বিদেশি রেফারি। তবে দুটি বিষয়ই প্রচুর ব্যয়বহুল হওয়ায় ফেডারেশন সেই উদ্যোগ নিতে পারছে না। এমনকি এতে লিগের বাজেও অতিক্রম করে ফেলবে।

বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও প্রফেশনাল ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী এ বিষয়ে জানান, আর্থিক সঙ্কটের কারণে বিদেশি রেফারি নিয়োগ দেওয়া যাচ্ছে না।

Exit mobile version