প্রসঙ্গ : পারিবারিক বৈঠক

পরিবারে সুখ-শান্তি ও নিরাপত্তার জন্য পারিবারিক পরামর্শ বৈঠক জরুরী

পিতা-মাতা, স্বামী/স্ত্রী ও সন্তানের প্রতি দরদ প্রকৃতিগত (আল্লাহপাক প্রদত্ত)। পরিবারের কল্যাণচিন্তায় আমরা সবাই পেরেশান থাকি। সন্তানের মধ্য দিয়ে আমরা বেঁচে থাকতে চাই। আমাদের সকল শ্রম, কষ্ট ও ত্যাগ সবই পরিবারের জন্য। সেই পরিবারের সদস্যদের মাঝে কেউ যদি পথভ্রষ্ট হয় তাহলে আমাদের কষ্টের শেষ থাকে না।

এই দুনিয়া একটি পরীক্ষাগার। পারিবারিক জীবনে শান্তি মানবজীবনে সবচেয়ে বড়ো প্রাপ্তি। আল্লাহপাক দোয়া শিখিয়ে দিয়েছেন, স্বামী/স্ত্রী ও সন্তানদের দ্বারা চোখের শীতলতা দান করো (সুরা ফুরকান ৭৪)।

স্বামী- স্ত্রী ও সন্তান-সন্ততি সবসময় মনের মতো হয় না। লুত আ.-এর স্ত্রী ছিলেন তাঁর নবুয়ত অস্বীকারকারী পাপাচারীদের সঙ্গী, নুহ আ.-এর ছেলে কেনান পিতার নবুয়ত অস্বীকারকারী, ইব্রাহিম আ.-এর পিতা আজর নমরুদের সহযোগী এবং আছিয়া আ.-এর স্বামী ফেরাউন ছিল বিশ্বের সেরা স্বৈরশাসক ও নিকৃষ্টতম জালেম।

সংগৃহীত

কেউ তাদের স্বামী-স্ত্রী বা পিতা-পুত্রের পারস্পরিক সম্পর্ক ছিন্ন করেনি। আল্লাহ চান তাঁর বান্দা-বান্দি ধৈর্যাবলম্বন করুক এবং ধৈর্যের পুরস্কার হিসেবে আল্লাহর কাছ থেকে জান্নাত লাভ করুক। আল্লাহ বলেছেন, তোমাদের স্বামী/স্ত্রী ও সন্তানদের মধ্যে কতিপয় শত্রু, তাদের থেকে সাবধান থেকো এবং ক্ষমা ও সহনশীল আচরণ করো। আল্লাহপাক ক্ষমাশীল ও করুণাময় (সুরা তাগাবুন ১৪)।

আমরা পরিবারের প্রতি উদার ও ক্ষমাশীল হই এবং নিজেদের জীবনটাকে আনন্দময় করি। আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি আমাদের স্বামী ফেরাউন নয়, স্ত্রীও লুত আ.-এর স্ত্রীর মতো নয় এবং ছেলেও কেনানের মতো নয়।

শত ব্যস্ততার মাঝেও আমাদের উচিত পরিবারের জন্য সময় দেওয়া। একত্রে খাওয়া, ঘুরাঘুরি, খেলাধুলা, সাথে নিয়ে বসে কুরআন চর্চা, হামদ-নাত, ছড়া ইত্যাদি বিনোদনমূলক অনুষ্ঠান হওয়া দরকার। পারিবারিক বৈঠকের ফলে পরিবারের সদস্যদের মাঝে সৌহার্দ্য-সম্প্রীতি বাড়ে এবং নৈতিক মান উন্নত হয়।

প্রফেসর তোহুর আহমদ হিলালী

কলামিস্ট এবং সাবেক ভাইস প্রিন্সিপাল, কুষ্টিয়া সরকারী কলেজ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button