Site icon World 24 News Network

সুন্নাতি রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (১)

মসজিদে নববী মদিনা মুনাওয়ারা

রসুল সা.-এর সুন্নাত ইসলামী জিন্দিগী ও জীবনব্যবস্থার একটি অপরিহার্য শর্ত। অর্থাৎ রসুল সা. কর্তৃক উপস্থাপিত জীবনাদর্শ যে-কোনো মুসলমানের জন্য আদর্শস্বরূপ ও অবশ্যমান্য। কারণ আল্লাহপাক বলেন, রসুল সা. নিজেও বলেন, জীবনের সকল দিক সম্পর্কে তাঁর পেশকৃত যে-সিদ্ধান্ত ও সমাধান, তাকে নিঃশর্তভাবে হুবহু মান্য করার নামই ইসলাম।

ইসলাম অন্য কিছু নয়, ইসলাম হলো রসুল সা. প্রদর্শিত পথে চলারই সার্বক্ষণিক অঙ্গীকার। বাস্তব ক্ষেত্রে যাঁর যাপিত-জীবন যে-পরিমাণে ও যতটা নবি মুহাম্মাদ সা.-এর সমান্তরাল ও নিকটবর্তী, তিনি সেই পরিমাণে ও ততটা মুসলমান। যার মধ্যে রসুল সা. প্রদত্ত আদেশ-নিষেধের কোনো বিবেচনা ও অনুসৃতি নেই, তার মধ্যে মুসলমানিত্বও নেই, ইসলামও নেই।

ইসলাম যেহেতু কোনো খণ্ডিত জীবনদর্শন নয়, অথবা বিশেষ বিশেষ নিয়মাধীনে নির্ধারিত তিথি ও লগ্নের সাময়িক আনুষ্ঠানিকতা নয়; ইসলাম যেহেতু সকল মানুষের জন্য সর্বোতমুখী ও সার্বক্ষণিক কল্যাণের এক অব্যর্থ গ্যারান্টি, মনে রাখা জরুরি, এই নির্ভুল ও শাশ্বত ব্যবস্থাপত্রে এমন কোনো ফাঁক-ফোকর অবশিষ্ট নেই, যা একালের কোনো প্লেটো, এ্যারিস্টটল তাদের মেধা ও মনীষা ও বিদ্যাবত্তা দ্বারা সংশোধন বা পূর্ণ করে দেবে।

যারা এ-রকম ধারণা করে, তাদের জ্ঞাতার্থে এটুকু বলাই যথেষ্ট হবে যে, আল্লাহপাক ইসলামকে এমন সর্বোতমুখী ও পরিপূর্ণ ও মনোনীত দ্বীন (সুরা মায়িদা) হিসেবে ঘোষণা করেছেন, যার কিঞ্চিত্তম হস্তক্ষেপের অধিকার এমনকি রসুল সা.-কেও দান করা হয়নি, অন্যদের তো প্রশ্নই ওঠে না। বরং এই ধরনের চিন্তা ও দুর্মতি যাতে ভুলক্রমেও কারো মাথায় না-আসে, সেজন্য এমনকি রসুল সা.-কেও একটু কঠিনভাবেই সতর্ক করা হয়েছে।

এবং কোনো বদ্ধ-উন্মাদ কি অতিরিক্ত সংস্কারকামী কোনো মূঢ় বুদ্ধিজীবী যাতে ইসলামের সংবিধানকে অনু-পরিমাণও বিকৃত করতে না-পারে, সেই সুরক্ষারও ঘোষণা দিয়েছেন আল্লাহপাক। ‘কুরআন আমার তরফ থেকে অবতীর্ণ, আমিই তাকে সংরক্ষণ করবো’-সুরা হিজর।

অধ্যাপক আবু জাফর, চুয়াডাঙ্গা কলেজে ও কুষ্টিয়া সরকারী কলেজে বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। তিনি রাজশাহী ও ঢাকা বেতার ও টেলিভিশনে নিয়মিত সঙ্গীত শিল্পী এবং গীতিকার ছিলেন। তার দেশত্ববোধক গান ও আধুনিক গান বিভিন্ন মহলে আলোড়ন সৃষ্টি করেছিল। তিনি অনেকগুলো গ্রন্থ রচনা করেন। এর মধ্যে নতুন রাত্রি পুরনো দিন (কাব্য), বাজারে দূর্ণাম তবু তুমিই সর্বস্ব (কাব্য), বিপ্লবোত্তর সোভিয়েত কবিতা (অনুবাদ কাব্য) উল্লেখযোগ্য।

(চলবে)

Exit mobile version