Site icon World 24 News Network

বান্দার হক আদায়ের গুরুত্ব

আবু হুরাইরা রা. থেকে বর্ণিত। রসুলল্লাহ সা. বলেছেন, কারো কাছে যদি তার ভাইয়ের কোনো পাওনা থাকে (যদি তার প্রতি সে কোনো জুলুম করে থাকে) তাহলে সে যেন তা মিটিয়ে দেয়। কেননা যখন তার নেকি থেকে তার ভাইয়ের এই হক আদায় করে হবে তখন কোনো দিনার বা দিরহাম থাকবে না। আর তখন যদি তার কোনো নেকি না থাকে, তাহলে তার ভাইয়ের পাপগুলো এনে তার উপর চাপানো হবে। বুখারি

এই সমাজে প্রতিনিয়ত মানুষ মানুষের হক নষ্ট করছে। মানুষকে গালি দিয়ে, চড় থাপ্পড় মারে, ঘুষের মাধ্যমে, ওজনে কম-বেশি করে, ধোকা-প্রতারণা করে বা নানা কায়দায় মানুষের প্রতি জুলুম করছে। সকল জুলুমের বদলা আদায় করে মজলুমকে সেদিন প্রদান করা হবে।

মৃত্যুর সাথে সাথে মানুষের ব্যাংক ব্যালেন্স, এটিএম কার্ড বা লেনদেনের যত মাধ্যম আছে, নগদ টাকা পয়সা, স্বর্ণ-রৌপ্য সবই দুনিয়ায় রেখে যেতে হবে, কোনো কিছু সাথে নেয়া যাবে না। সাথে যাবে কেবল আমল। এ দুনিয়ায় পারস্পরিক লেনদেন মিটিয়ে না গেলে কিয়ামতের দিন অপরের পাওনা মেটানো হবে নেক আমল দিয়ে। যদি তাতে না মেটে তাহলে মজলুমের পাপসমূহ জালেমের ঘাড়ে চাপানো হবে। অন্য হাদিসে জালেমকে সবচেয়ে দরিদ্র বলে আখ্যায়িত করা হয়েছে। এমতাবস্থায় জালেমকে ধাক্কাতে ধাক্কাতে জাহান্নামে নিক্ষেপ করা হবে।

জুলুম বড় ভয়াবহ গুনাহ। মজলুম ক্ষমা না করলে আল্লাহপাক ক্ষমা করবেন না। সবধরনের জুলুম থেকে আল্লাহ তায়ালা আমাদের হেফাজত করুন।

Exit mobile version