Site icon World 24 News Network

সোস্যাল মিডিয়ায় ইসলাম প্রচার করা কতটুকু শরীয়ত সম্মত

কোরআন এবং সুন্নাহর মেসেজ প্রতিটি সেক্টরে পৌঁছে দেওয়ার জন্য ইসলাম নির্দেশ দিয়েছেন, আধুনিক যুগে পৌঁছে দেওয়ার অন্যতম মাধ্যম হলো সোস্যাল মিডিয়া। যার সাথে সম্পর্ক কোটি মানুষের, সোস্যাল মিডিয়ায় বসবাস করে ভালো – মন্দের সব শ্রেনীর মানুষ।

তাই সোস্যাল মিডিয়ার সীমানাহীন প্লাটফর্মে চোখের গোনাহসহ সকল গোনাহ থেকে নিজেকে মুক্ত রাখতে পারলে ইসলাম প্রচার করা জায়েজ আছে। আল্লাহ তায়া’লা পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, তিনিই সেই মহান সত্তা যিনি তাঁর রসূলকে হিদায়াত এবং ‘দ্বীনে হক’ দিয়ে পাঠিয়েছেন যাতে তিনি এ দ্বীনকে অন্য সকল দ্বীনের ওপর বিজয়ী করেন, চাই তা মুশরিকদের কাছে যতই অসহনীয় হোক না কেন (আস-সফ – ৯) এই আয়াত আমাদের কে এই বার্তা দিচ্ছে যে, ইসলমকে অন্য ধর্মের উপর বিজয় করার জন্য হালাল পন্থায় সব কিছু ব্যবহার করা জায়েজ।

যদিও বিষয়টি কাফেরদের কাছে অপছন্দ হয়, কিন্তু ইসলামকে বিজয় করার লক্ষ্যে সোস্যাল মিডিয়ায় দ্বীন প্রচার করতে গিয়ে যাদের গোনাহে জড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে তাদের জন্য জায়েজ নয়, পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন (সূরা নূর-৩০) বর্তমানে ফেইচবুকে তো দৃষ্টি অবনত রাখা যায়না তাই নিজের অজান্তে অনেক সময় ভালোর পরিবর্তে খারাপ তখন আমাদের করনীয় কি হবে? সে ব্যাপারে রাসুল সঃ ইরশাদ করেছেন, হে আলী, তুমি দৃষ্টির পুনরাবৃত্তি করবে না, কারণ, প্রথম দৃষ্টি তোমার পক্ষে, কিন্তু পরবর্তী দৃষ্টি তোমার জন্য নয় ( সহীহ মুসলিম – ২১৫৯)

ইসলাম এজন্যে সোস্যাল মিডিয়ায় গোনাহে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকলে তার জন্য দ্বীন প্রচার করা জায়েজ নয়। রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেন, হে আয়েশা তুমি সামান্য পরিমান গোনাহ থেকে তুমি বেছে নিশ্চয়ই তা আল্লাহ তায়া’লা অনুসন্ধান করবে ( ইবনে মাজাহ)

সোস্যাল মিডিয়ায় সবচেয়ে ভয়ংকর বিষয় হলো আমাদের চোখের গোনাহ বেশী হয় , সে ব্যাপারে রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেন,চোখের জিনা হল (হারাম) দৃষ্টিপাত। কর্ণদ্বয়ের জিনা হল,(গায়রে মাহরামের যৌন উদ্দীপক) কথাবার্তা মনযোগ দিয়ে শোনা। জিহবার জিনা হল, (গায়রে মাহরামের সাথে সুড়সুড়িমূলক) কথোপকথন। হাতের জিনা হল, (গায়রে মাহরামকে) ধরা বা স্পর্শকরণ। পায়ের জিনা হল, (খারাপ উদ্দেশ্যে) চলা। অন্তর চায় এবং কামনা করে আর লজ্জাস্থান তাকে বাস্তবে রূপ দেয় (যদি জিনা করে) এবং মিথ্যা পরিণত করে (যদি অন্তরের চাওয়া অনুপাতে জিনা না কর)। (সহীহ মুসলিম, -২৬৫৭)

আল্লাহ তায়া’লা আমাদের সবাই কে মুক্ত জীবন পরিচালনা করার তৌফিক দান করুক – আমীন)

লেখক,
শিক্ষার্থী, মা’হাদুল ইকতিসাদ ওয়াল ফিকহীল ইসলামী ঢাকা
alamin6568@gmail.com

Exit mobile version