আসলে প্রতারিত কে হচ্ছে?

বিশ্ব যখন হাতের মুঠে , এখন আর কেউ চায়না নিজের গুরত্বপূর্ণ সময় নষ্ট না করতে।

ঈদের সময় এক মসজিদের হাফেজ সাহেব তার ফ্যামিলীর জন্য ঈদের শপিং করবে; কিন্ত ঢাকার যানজটের কথা চিন্তা করে আজ নয় কাল এভাবে মার্কেটে যাওয়ার সুযোগ হচ্ছেনা। পাশের হাফেজ সাহেব পরামর্শ দিল এখন মার্কেটে যাওয়ার থেকে অনলাইন থেকে অর্ডার দিয়ে শফিং করা উত্তম। তাতে সময় নষ্ট ও জার্নিং এর কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়। তাহলেতো আমার জন্য অনেক ভালো হয়।

হাফেজ সাহেব যেহেতু আপনার অনলাইন সম্পর্কে ধারনা রয়েছে। অনলাইন থেকে আমাকে কিছু থ্রি পিছ দেখান। অনেক গুলো দেখার পর দুটি অর্ডার করলেন। কয়েকদিন পর ডেলিভারীম্যান এসে দিয়ে গেলেন, হাফেজ আনন্দে গ্রহন করলেন।

তারাবির পর শপিং গুলো দেখতে বসলেন , প্যাকেট খোলার পর থ্রি পিছ দেখে হতভম্ব হয়ে একে অপরের দিকে তাকিয়ে আছেন , অর্ডার দিয়েছে একটা পাঠিয়েছে আরেকটা । তারাতো আমাদের সাথে প্রতারণা করলো , পাশের হাফেজ সাহেব বলল ভাই তারাতো আমাদের সাথে প্রতারণা করেনি বরং নিজেদের সাথে প্রতারণা করেছে । কিভাবে ?

শোনেন তাহলে – পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে , যারা আল্লাহ ও মুমিনদের সাথে প্রতারণা করে ,বস্তুত তারা নিজেদের সাথে নিজেরাই প্রতারিত করছে , অথচ তারা তা বুঝেনা (সুরা, বাকারা :৯) ঠিকতো , শুধু তাই নয় তারা ইবলিসের ও ভাই। কিভাবে? শোনেন তাহলেঃ

পৃথিবীর ইতিহাসে প্রতারণার প্রবর্তক হলেন ইবলিস শয়তান । সে হযরত আদম ও হাওয়া (আ:)এর সাথে প্রতারণা করেছে , পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, অতঃপর সে তাদেরকে প্রতারণার মাধ্যমে পদস্খলিত করল। তাই তারা যখন গাছটির ফল আস্বাদন করল, তাদের সামনে তাদের লজ্জাস্থান প্রকাশিত হয়ে গেল। আর তারা জান্নাতের পাতা দিয়ে নিজদেরকে ঢাকতে লাগল এবং তাদের রব তাদেরকে ডাকলেন যে, ‘আমি কি তোমাদেরকে ঐ গাছটি থেকে নিষেধ করিনি এবং তোমাদেরকে বলিনি যে নিশ্চয় শয়তান তোমাদের জন্য স্পষ্ট শত্রু’? ( সুরা,আল-আরাফ:২২)

প্রতারণার ব্যাপারে রাসূলুল্লাহ সা: ইরশাদ করেন , যে প্রতারনা করে সে আমার , সে আমার দলভুক্ত না (সহিহ , মুসলিম: ১০২) প্রতারণার মাধ্যমে উপার্জিত অর্থ ও হালাল হবেনা , পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে , হে মুমিনগণ, তোমরা পরস্পরের মধ্যে তোমাদের ধন-সম্পদ অন্যায়ভাবে খেয়ো না, তবে পারস্পরিক সম্মতিতে ব্যবসার মাধ্যমে হলে ভিন্ন কথা। আর তোমরা নিজেরা নিজদেরকে হত্যা করো না। নিশ্চয় আল্লাহ তোমাদের ব্যাপারে পরম দয়ালু। (সুরা, নিসা : ২৯) রাসূলুল্লাহ সা: ইরশাদ করেছেন , হরাম খাদ্য দিয়ে প্রতিপালিত দেহ জান্নাতে প্রবেশ করবে না । ( শুয়াবুল ঈমান :৫৭৫৯)

আজকাল অনলাইন ব্যবসার প্রতারনার শেষ কোথায় , প্রতিনিয়ত কাষ্টমার অনলাইনে কেনাবেচা করতে গিয়ে প্রতারিত হচ্ছে। আসুন , প্রতারণাকে মুক্ত করে সততার সাথে গড়ে তুলি অনলাইন ব্যবসাকে , কাষ্টমারের সন্তুষ্টির মাধ্যমে অর্জন করি মহান রবের সন্তুষ্টি । হাশর হোক নবি, শহিদ , ছিদ্দিকীনদের সাথে । আল্লাহ তায়ালা আমাদের সবাইকে হালাল উপার্জন কার তৌফিক দান করুক।

লেখক, কেন্দ্রীয় সদস্য সচিব, বাংলাদেশ কওমী ছাত্রপরিষদ , সহ-সম্পাদক আস-সাক্বাফা (আরবি )পত্রিকা

[email protected]

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button