Site icon World 24 News Network

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথম প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দুইদিন ব্যাপী প্রতিরক্ষা সংলাপ ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগে ২ মার্চ হতে ৩ মার্চ ২০২২ তারিখে অনুষ্ঠিত হয়েছে। এটা ছিল বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথম প্রতিরক্ষা সংলাপ। যা দ্বিপাক্ষিক প্রতিরক্ষা এবং সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার সুযোগ সৃষ্টি করবে।
সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচারক ব্রিগেডিয়ার জেনালেল হুসেইন মুহাম্মদ মসিহুর রহমানের নেতৃত্বে ২৪ সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দল প্রতিরক্ষা সংলাপে অংশগ্রহণ করে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাহাবুবুর রশিদ অতিথি হিসেবে এ সংলাপে অংশ নেন।
অন্য দিকে যুক্তরাজ্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আর্ন্তজাতিক নিরাপত্তা প্রধান মিজ ট্রিশ উইলসন এর নেতৃত্বে সেদেশের পাঁচ সদস্যের প্রতিনিধিদল প্রতিরক্ষা সংলাপে অংশ নেন। এসময় ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাই কমিশনার মান্যবর রবার্ট চ্যার্টারসন ডিকসন উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা উষ্ণ ও নিবিড়। বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাজ্যের ক্রমাগত সহায়তার বিষয়টি সুস্পষ্ট।
প্রতিবছর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর অনেক সদস্যকে যুক্তরাজ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ প্রদান করা হয়। দুই দেশের সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং সন্ত্রাস বিরোধী যুদ্ধে একসাথে কাজ করে আসছে। দুই দেশের মধ্যে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সামরিক সফর বিনিময় সামরিক সহযোগিতার একটি অনন্য দৃষ্টান্ত।
এটি হতে যাচ্ছে দুই দেশের মধ্যে প্রথম সামরিক সংলাপ, যা একটি যুগান্তকারী ঘটনা। এটি বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে আমাদের প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা, প্রযুক্তি, প্রতিরক্ষা সরঞ্জাম, দূর্যোগ মোকাবিলা, শান্তিরক্ষা কার্যক্রম ইত্যাদি এবং প্রশিক্ষণের ক্ষেত্রে প্রতিরক্ষা সহযোগিতা, প্রশিক্ষণ, পরিদর্শন, যৌথ অনুশীলন ও মোতায়েন, কর্মশালা ইত্যাদি ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার বিষয়টি ত্বরান্বিত করবে।
Exit mobile version