ঘরের বাসিন্দার জন্য তার ঘর নিরাপদ (পর্ব-৩)

এরই নাম মানবাধিকার

বিশেষ দ্রষ্টব্য
  • মুসলিম উম্মাহ তাদের নবির সা. শিক্ষা উদারতা, প্রশস্ততা, ক্ষমাশীলতা ভুলে গিয়ে পরস্পর হিংসা- বিদ্বেষ ও হানাহানিতে লিপ্ত যা আইয়ামে জাহিলিয়াতকেও ছাড়িয়ে গেছে। মুসলিম জাহানে কোনো শান্তি-স্বস্তি নেই। শান্তি-স্বস্তি নেই তাও বুঝে না। আল্লাহপাক যাদেরকে বিশ্বশাসনের দায়িত্ব প্রদান করেছেন তারা আজ কাফের-মুশরিকদের পদানত, সবসময় ভয় ও আতঙ্কে দিন কাটে, শত্রু-মিত্রও চেনে না। মুসলিম উম্মাহর জন্য আল্লাহপাক যাদেরকে শত্রু হিসেবে চিহ্নিত করেছেন তাদেরকে বন্ধু হিসেবে গ্রহণ করে বারবার তাদের কাছে ধর্ণা দিচ্ছে ও একটু শান্তির জন্য সেদিকে তাকিয়ে আছে। তারা আমাদের মানবাধিকার ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে রাষ্ট্রের পক্ষ থেকে সকলকে সমান সুযোগ দানের জন্য নসিহত ও সতর্ক করছে।

একটু চিন্তা করুন তো, সেই দেড়হাজার বছর পূর্বে প্রিয়তম নবি মুহাম্মদ সা. বলে গেলেন, যে তার ঘরে অবস্থান করবে সে নিরাপদ। আজ আমাদের ঘর নিরাপত্তাহীন। রাতে ঘুমাতে পারে না। দোয়া-দরুদ পড়ে কাতরভাবে আল্লাহকেই বলে, পরোয়ারদেগার! আমাকে নিরাপত্তা দান করো। রাষ্ট্রের উদ্ভবই হয়েছে মানুষের নিরাপত্তা দানের লক্ষ্যে। কিন্তু কী দুর্ভাগ্য! মানুষ আজ আর রাষ্ট্রের কাছে নিরাপদ বোধ করে না। আজ ইউরোপ-আমেরিকা তাদের নাগরিকদের জান- মাল ও সম্মানের নিরাপত্তা নিশ্চিত করেছে। অথচ মুসলিম জাহানে নিজের দেশ ও নিজের বাড়িতে নিরাপত্তার অভাব বোধ করছে।

মানুষের জান-মাল ও সম্মানের নিরাপত্তা বিধানের লক্ষ্যে রসুলুল্লাহ সা. কত সতর্ক ছিলেন। কোনো মানুষ যাতে কোনভাবেই হেনস্থা না হয় সেজন্য তিনি সতর্ক করে বলেছেন, ঐ ব্যক্তি মুমিন নয়, মুমিন নয়, মুমিন নয় যার হাত ও মুখের অনিষ্ট হতে অন্যরা নিরাপদ নয়। কারো কথা আড়িপেতে শোনা বা কারো ঘরে উঁকিমারা তিনি নিষিদ্ধ করেছেন। ফাঁক-ফোঁকর দিয়ে কেউ যদি কারো ঘরে তাকাই বা উঁকি মারে রসুলুল্লাহ সা. তার চোখ ফুটো করে দিতে বলেছেন। দুজন মানুষ কথা বলতে থাকলে সেখানে কারো পক্ষে তাদের কথা শোনার চেষ্টা করা অন্যায়। অর্থাৎ কারো চিঠি পড়া, মোবাইল দেখা ও কারো গোপনীয়তা ভঙ্গ করা ইসলাম নিষিদ্ধ করেছে।

খলিফা ওমর রা.-এর শাসনামলে তিনি রাতে প্রজাদের অবস্থা স্বচক্ষে দেখার জন্য বের হতেন। একদিন তিনি একটি ঘর থেকে গানের আওয়াজ শুনতে পান। তিনি দেয়ালের ওপর থেকে দেখেন যে সেখানে একজন মহিলা ও সাথে মদের পাত্র। খলিফা বলেন, হে আল্লাহর দুশমন! তুই কি মনে করেছিস অপরাধ করবি আর কেউ জানবে না?

লোকটি তাৎক্ষণিক বলে উঠে, হে আমিরুল মুমিনিন! তাড়াহুড়ো করবেন না। আমি অপরাধ একটি করলে আপনি করেছেন তিনটি। আল্লাহপাক সদর দরজা দিয়ে প্রবেশ করতে বলেছেন, অনুমতি গ্রহণ ও গৃহকর্তাকে সালাম দিয়ে প্রবেশ করতে বলেছেন; অথচ আপনি কিছুই করেননি। ওমর রা. লজ্জিত হয়ে ফিরে আসেন। এরই নাম মানবাধিকার।

প্রফেসর তোহুর আহমদ হিলালী

কলামিস্ট এবং সাবেক ভাইস প্রিন্সিপাল, কুষ্টিয়া সরকারী কলেজ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button