Site icon World 24 News Network

বাংলাদেশে সর্বপ্রথম ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ায় বিশ্ব আরবি ভাষা দিবস পালিত হয়

বিগত সালগুলো থেকে নিয়মিত পালিত হয়ে আসছে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস। এবারও যথারীতি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘আরবি ভাষা ও সাহিত্য বিভাগ ২০২১’ এ দিনটি উদযাপন করে। আজ শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছাত্র শিক্ষক জনতা এই অনুষ্ঠানটিকে মুখরিত করে তোলেন।

অনুষ্ঠানে উপস্হিত ছিলেন আরবি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান, মোস্তাক আলী, বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের প্রভোষ্ট ওবায়েদ ইসলাম  ও ছাত্র উপদেষ্টা  প্রফেসর কামরুল হাসান সহ বিভাগটির অন্যান্য শিক্ষকবৃন্দ।

বক্তারা দাবী করেন, শিক্ষার্থীদেরকে সামনে এগিয়ে নিতে বাংলাদেশে এদিনটিকে ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়াই সর্বপ্রথম চালু করে। প্রফেসর ওবায়েদ ইসলাম ও ছাত্র উপদেষ্টা কামরুল হাসান স্যারদের হাত ধরে ২০১৬ সাল থেকে এ দিনটিকে আরবির প্রতি অধিকতর যত্ন নেয়া ও এটিকে কার্যত কর্মমুখী করার প্রয়াস ঘটান।

এ বিষয়ে চেয়ারম্যান মোস্তাক আলী ছাত্রদের কর্মসংস্থান গুলো চিহ্নিত করে উপায়গুলো বের করে বিস্তারিত কর্মপন্থা তুলে ধরেছেন। তাছাড়া বাস্তব প্রমাণ স্বরুপ বিভাগটির পুরাতন ছাত্রদের কথা উল্লেখ করেন। সেইসব কৃতি ছাত্ররা যুক্তরাজ্য সহ বিভিন্ন দেশে ভাল স্থান দখল করতে পেরেছেন। শিক্ষার্থীদের আরবি ভাষাকে একটি শক্তিশালী সম্পদ হিসেবে গ্রহণ করতে উদ্বুদ্ধ করে পথ বাতলে দিয়েছেন।

অন্যদিকে ওবায়েদ ইসলাম স্যার আরবির নেপথ্য ইতিহাসের গভীরতাকে তথ্যবহুল আলোচনার মাধ্যমে ও ইউনেস্কো স্বীকৃতি ও জাতিসংঘের সদস্য পদ লাভ সহ ইত্যাদি বিষয়ে সুস্পষ্ট ধারণা দিয়েছেন।

উল্লেখ্য যে, ছাত্র-উপদেষ্টা কামরুল হাসান স্যারের সাহিত্য ভরপুর সঞ্চালনা সাংস্কৃতিক অনুষ্ঠানটিকে আরো প্রানবন্ত করে তোলে।

অচিরেই আরবি রচনা প্রতিযোগিতা ও ডিবেট বিষয়ক প্রোগ্রাম অনুষ্ঠানের ঘোষণা করেছেন। সবশেষে খাবার গ্রহনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপনী হয়।

Exit mobile version