Site icon World 24 News Network

মিসরে আন্তর্জাতিক ঢোল উৎসবে লাখো দর্শকের মন জয় করল বাংলাদেশ

গতকাল শনিবার (২৮মে ২০২২) নীলনদের তীরে মিসরের রাজধানী কায়রোস্থ সুলতান সালাহউদ্দিন আইয়ুবী দূর্গে অনুষ্ঠিত ৯ম আন্তর্জাতিক ঢোল ও ঐতিহ্যবাহী লোকশিল্প উৎসবের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশী শিল্পীদের কন্ঠে ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম…’ গানটি পরিবেশনের সময় দর্শকসারিতে বসা হাজারো দর্শক করতালি দিয়ে উল্লাসে ফেটে পড়েন। এ সময় উপস্থিত দর্শক সারিতে বসা প্রবাসী বাংলাদেশীদের উঠে দাঁড়িয়ে শিল্পীদর কণ্ঠের সাথে তাল মিলিয়ে গাইতে দেখা যায় ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম…।’

বাংলাদেশ এবং মিসরের মধ্যকার সাংস্কৃতিক চুক্তির আওয়তায় ৯ম আন্তর্জাতিক ঢোল উৎসবে কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগ ও সার্বিক সহযোগিতায় আন্তর্জাতিক ঢোলবাদ্য উৎসবে অংশ নেন কায়রোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মোট ১০ জন শিল্পীর একটি দল। অংশ নেওয়া শিল্পীরা হচ্ছেন সোহেল, হাবিব, রেজাউল করিম, ফারুক হোসেন, সৈয়দা সানজিদা মুনা, এশা, ফারজানা, মোহাম্মদ ফেরদাউস, ফায়জুল ও দেলোয়ার।

এবার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তিউনিসিয়া, ফিলিস্তিন, সুদান, দক্ষিণ সুদান, মেক্সিকো, স্পেন, জর্ডান, ইয়েমেন, দক্ষিণ কোরিয়া এবং চীনসহ ১৫টি দেশের ৪৩টি সাংস্কৃতিক দল যোগ দেয় সপ্তাহব্যাপী এই ঢোলবাদ্য উৎসবে।

উৎসবের বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত মিসরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সীমাবদ্ধতা কাটিয়ে এরূপ একটি আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের লোকসংগীত, বাদ্যযন্ত্র ও পতাকা নিয়ে হাজারো দর্শকদের সামনে উপস্থাপিত হয়েছে আমাদের বাঙালি সংস্কৃতি, এটাই আমাকে গর্বিত ও আনন্দিত করছে।

রাজধানী কায়রো ও দেশটির বিভিন্ন শহরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ সপ্তাহব্যাপী কায়রো আন্তর্জাতিক ঢোল উৎসবের অনুষ্ঠানগুলো উপভোগ করে ও সরাসরি সম্প্রচার করে মিসরসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল।

উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় এবারও গত ২১শে মে ২০২২ রোজ শনিবার ‘শান্তির জন্য বাজছে ঢোল’ শ্লোগান নিয়ে মিসরে শুরু হয়েছিল সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ঢোল ও ঐতিহ্যবাহী লোকশিল্প উৎসব, যা ক্রমান্বয়ে মিসর তথা এতদন্চলের জন্য একটি জনপ্রিয় লোক-উৎসবে পরিণত হয়েছে।

Exit mobile version