পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন

দায়িত্ব নেয়ার পর বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক

পররাষ্ট্র উপদেষ্টা রায়পুরার কৃতি সন্তান, জনাব মোঃ তৌহিদ হোসেন ১৯৫৫ সালের ১ ফেব্রুয়ারী জন্মগ্রহন করেন। তার বাড়ি রায়পুরা উপজেলা, নরসিংদী জেলা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ওয়ার্ল্ড ২৪ নিউজ নেটওয়ার্কের পক্ষ থেকে উনাকে প্রাণঢালা অভিনন্দন সহ শুভেচ্ছা জানাই। নিচে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত তাঁর সাম্প্রতিক পদক্ষেপ ও বক্তব্য তুলে ধরা হলো।।

অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন রোববার বলেছেন, নতুন অন্তর্বর্তী সরকারের লক্ষ্য বাংলাদেশের স্বার্থ রক্ষার পাশাপাশি সব দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা।

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছে জনগণের আশা-আকাক্সক্ষা ও প্রত্যাশা পূরণে জাতিসংঘের অর্থবহ সমর্থন কামনা করেছেন।

আরব আমিরাতে বিক্ষোভ করে দণ্ডপ্রাপ্ত হওয়া প্রবাসীদের মুক্তির বিষয়ে সেই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস কথা বলবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

যুক্তরাষ্ট্রের কাছে দেশের কোনো অংশ তুলে দেয়ার অঙ্গীকার অন্তর্বর্তী সরকার করেনি বলে জানিয়েছেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন।

তিনি বলেন, বর্তমানে সরকারের লক্ষ্য হচ্ছে চূড়ান্তভাবে একটি নিরপেক্ষ এবং সঠিক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর। সরকার বিশেষ কোনো দিকের নয় উল্লেখ করে যুক্তরাষ্ট্র, চীন ও ভারত দেশের স্বার্থ রক্ষায় সবার সঙ্গেই ভালো সম্পর্ক রাখতে চায় বলে জানান তৌহিদ হোসেন।

পদত্যাগের পর শেখ হাসিনা ভারতে অবস্থান করলেও দেশটির সাথে সম্পর্ক অবনতির সুযোগ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকদের রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সকে বৃহস্পতিবার (১৫ আগস্ট) এক সাক্ষাৎকারে পররাষ্ট্র উপদেষ্টা মোহাম্মদ তৌহিদ হোসেন বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলার সংখ্যা বাড়ছে। হত্যাসহ বিভিন্ন অভিযোগে মামলায় অভিযুক্ত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরত আনতে ভারতকে অনুরোধ করা হবে কি না, সে বিষয়ে অন্তবর্তীকালীন সরকার সিদ্ধান্ত নেবে।

ঈসা আহমাদ ইসহাক

সহযোগী সম্পাদক : নিউজ বিভাগ এবং প্রধান অনুবাদক: আরবী বিভাগ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button