দোষ নিয়ে আলোচনা করাই কি গিবত

কারও অনুপস্থিতিতে অন্যের সামনে তার দোষ নিয়ে আলোচনা করাই গিবত।

কারও অনুপস্থিতিতে অন্যের সামনে তার দোষ নিয়ে আলোচনা করাই গিবত।

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘গিবত হচ্ছে তোমার ভাইয়ের এমন কথা (দোষ) বর্ণনা করা, যা শুনলে সে অসন্তুষ্ট হবে।’

সাহাবিরা প্রশ্ন করলেন, বর্ণনা করা দোষ যদি ওই ভাইয়ের (আলোচিত ব্যক্তিটির) মধ্যে থাকে, তাহলেও কি তা গিবত হবে?

রাসুল (সা.) বললেন, যদি তা সঠিক থাকে হয়; তবেই তা গিবত। অন্যথায় তা হবে অপবাদ।

(মুসলিম, হাদিস: ৬৩৫৭; বুখারি, হাদিস: ৫৬১৩)

পাশাপাশি বেশ কিছু পরিস্থিতিতে কোন একটি সমালোচনা গিবতের মধ্যে পড়লেও ইসলাম এরকম সমালোচনা বা দোষ চর্চার অনুমতি দিয়ে থাকে। যেমন-

ক. যারা প্রকাশ্যে পাপ কাজ, বিদআত বা গোমরাহীর প্রসার ঘটাচ্ছে,সংশোধন ও অন্যদের সতর্ক করার উদ্দেশে তাদের নাম উল্লেখ করে তাঁদের দোষ-ত্রুটির সমালোচনা করা জায়েজ।

খ. অত্যাচারিত ব্যক্তি অত্যাচারীর বিরুদ্ধে অভিযোগের উদ্দেশ্যে গীবত করা।

গ. ত্রুটি সংশোধনের জন্য কোন ব্যক্তির দোষ এমন ব্যক্তির কাছে বলা, যে তা সংশোধন করার ক্ষমতা রাখে।

ঘ. মুফতির নিকট মাসয়ালা জানতে গিয়ে প্রয়োজনে কোন ব্যক্তির (সম্ভব হলে নাম উল্লেখ না করে) ত্রুটি বলা যায়।

প্রফেসর তোহুর আহমদ হিলালী

কলামিস্ট এবং সাবেক ভাইস প্রিন্সিপাল, কুষ্টিয়া সরকারী কলেজ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button