Site icon World 24 News Network

কমলা হ্যারিস, শেষ করলেন এশিয়া সফর

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তার প্রথমবারের মতো এশিয়া সফর শেষ করেছেন। সফরসূচি অনুযায়ী গত রবিবার সিঙ্গাপুরে পৌঁছান তিনি। এরপর ভিয়েতনামে যান গত মঙ্গলবার। এশিয়া সফরে এসে চীনকে প্রতিবেশী দেশগুলোর জন্য হুমকি বলেও কড়া সমালোচনা করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

স্থানীয় সময় গত মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে এক সংবাদ সম্মেলনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট বলেন, আমরা প্রতিযোগিতাকে স্বাগত জানাই, কোনো দ্বন্দ্বে জড়াতে চাই না, তবে দক্ষিণ চীন সাগর নিয়ে আমরা সতর্ক রয়েছি। তিনি আরো বলেন, ইস্যুটি নিয়ে আমাদের কথা বলতে হচ্ছে কারণ বেইজিং সেখানে আধিপত্য বিস্তার করছে।

গত বুধবার ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন কমলা হ্যারিস। এসময় তিনি প্রতিশ্রুতি দেন, আরো এক মিলিয়ন ডোজ টিকা ভিয়েতনামে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। এ নিয়ে ভিয়েতনামকে ছয় মিলিয়ন ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গেও বৈঠক করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। এসময় তিনি দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্যের সমালোচনা করে নিরাপত্তার জন্য ভিয়েতনামের কোস্টগার্ডকে সহায়তার কথা বলেন। যদিও কমলা হ্যারিসের এসব অভিযোগ প্রত্যাখ্যান করে চীন পাল্টা অভিযোগ করে বলেছে, আঞ্চলিক বিষয়ে হস্তক্ষেপ করে শান্তি বিঘ্নিত করতে চায় যুক্তরাষ্ট্র।

দক্ষিণ চীন সাগর হলো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক নৌ চলাচল পথ। বহু বছর ধরে সাগরের ছোট ছোট কয়েকটি দ্বীপের সম্পদের মালিকানা দাবি করে আসছে চীন, ভিয়েতনাম, ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন এবং তাইওয়ান। তবে বিতর্কিত এলাকা চীন তাদের নিজেদের অংশ বলে দাবি করছে এবং সেখানে সামরিক উপস্থিতি ক্রমেই জোরদার করছে তারা। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধ থাকলেও এবার দক্ষিণ চীন সাগর নিয়েও উত্তেজনা বাড়ছে বেইজিংয়ের।

Exit mobile version