কায়রোতে প্রথম বাংলাদেশী রেস্টুরেন্ট

কাসরুল আইনি মেডিক্যালের পাশে ইন্দো বাংলা রেস্টুরেন্ট উদ্বোধন

স্বাধীনতার পর থেকে মিশরের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষীয় সম্পর্কের যাত্রা শুরু হয়। কিন্তু বাংলাদেশ সরকার অর্থনৈতিকভাবে মিশর প্রবাসীদের দিয়ে তেমন কোন সফলতা নিয়ে আসতে পারেনি। তবে গত কয়েক বছরের ব্যবধানে, মিশর প্রবাসীরা বিভিন্ন ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে দেশটিতে বাংলাদেশিদের মুখ উজ্জ্বল করে আসছেন।

শুভ উদ্বোধন

এবার কুড়িগ্রাম জেলার কচাকাটা থানার মোল্লাপাড়া গ্রামের মৃত একরামুল হকের ছেলে আলতামাস মাহমুদ রিফাত কায়রো বিশ্ববিদ্যালয়ের পাশে প্রথম ইন্দো-বাংলা রেস্টুরেন্ট চালু করলেন। উদ্বোধনের প্রথম দিনেই সেখানে ছিল উপচে পড়া ভিড়। খাবারের মান এবং মূল্য সহনীয় থাকায় প্রথম দিনেই রাত দুইটা পর্যন্ত বিক্রয় হতে থাকে।

বসে খাবারের সুন্দর ব্যবস্থা রয়েছে। ছবিঃ কাওসার

আলতামাস মাহমুদ রিফাত আল আজহার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক আইন ডিপার্টমেন্টের দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি জানান, আমরা পড়াশোনার পাশাপাশি কিছু করতে চাই। তবে বাংলাদেশ সরকার যদি প্রবাসীদের মধ্যে যারা, ব্যবসা-বাণিজ্য করতে ইচ্ছুক, তাদের জন্য কাজের অনুমতি পত্র বা Work Permit এর ব্যবস্থা করে দিতে পারেন, যেটা ২০১৬ সালের পরে আর নবায়ন করা হচ্ছে না। তাহলে, মিশরে বাংলাদেশিদের এ ধরণের উদ্যোগ স্থায়ী হবে। সরকার পাবেন রেমিট্যান্স।

খাবারের অপেক্ষায় ভারতীয় ছাত্ররা।

এদিকে, প্রবাসী কমিউনিটিতে সংশ্লিষ্ট ব্যক্তিগণ মনে করেন, অনেকদিন পর আমরা প্রবাসে হয়তোবা বাংলা খাবারের স্বাদ পাব। এটা চালু হওয়ায় আমরা অনেক খুশি হয়েছি। তবে প্রতিষ্ঠানটি যাতে টিকে থাকতে পারে তাহলে, প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী যিনি তিনি যেমন লাভবান হবেন, ঠিক তেমনি ভাবে প্রবাসী বাংলাদেশিরাও অনেকভাবে উপকৃত হবেন।

মুহাম্মাদ কাউসার

ই'লামী ও শিক্ষার্থী আল আযহার বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা অনুষদ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button