Site icon World 24 News Network

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় অনেক ব্রিটিশ কম্পানি

সংগ্রহীত

অনেক ব্রিটিশ কম্পানি বাংলাদেশে তাদের ব্যবসা পরিচালনার আগ্রহ প্রকাশ করছে বলে জানিয়েছেন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য ও বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলী।

তিনি বলেছেন, যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্ক একটি সুদৃঢ অবস্থানে দাঁড়িয়ে আছে এবং এ ক্ষেত্রে দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের বিকাশ খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে একসঙ্গে কাজ করার অনেক ক্ষেত্র আছে, আমরা এই সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যেতে চাই।

সোমবার (২৮ মার্চ) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে এক বৈঠকে রুশনারা আলী এসব কথা বলেন।

এসময় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন উপস্থিত ছিলেন।

বাংলাদেশি রুশনারা আলী বলেন, যুক্তরাজ্যের মতো বাংলাদেশও কভিড-১৯ মহামারির কারণে অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে দ্রুত বাংলাদেশের অর্থনীতি তার স্বাভাবিক ধারায় ফিরে আসছে এবং সার্বিক পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি হচ্ছে।

সালমান এফ রহমান বলেন, যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা বাংলাদেশে আরো বেশি পরিমাণে বিনিয়োগ করতে তাদের আগ্রহ প্রকাশ করেছেন। বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর উপায়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে তারা আলোচনা করেন।

বিদ্যমান এবং ভবিষ্যতে ব্যবসা পরিচালনা করতে ইচ্ছুক বিনিয়োগকারীদের জন্য অনুকূল ব্যবসায়িক পরিবেশের আরো অগ্রগতি নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি রুশনারা আলী আহ্বান জানালে সালমান এফ রহমান বলেন, এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং সরকার বিনিয়োগকারীদের ব্যবসার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে কাজ করছে। আমরা ইতিমধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করেছি। পরিবেশ ধীরে ধীরে উন্নত হচ্ছে।

তিনি বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশি বিনিয়োগকারীদের প্রবেশের অনুকূল পরিবেশের কথা বলেছেন। আমি তাঁকে জানিয়েছি, আন্তর্জাতিক মানের বিমানবন্দর পরিষেবা নিশ্চিত করার জন্য আমরা তৃতীয় টার্মিনাল নির্মাণ করছি এবং টার্মিনালটির নির্মাণ কাজ আগামী বছরের মধ্যে শেষ হবে।

Exit mobile version