Site icon World 24 News Network

মিশরের প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

বিশ্বের প্রাচীন সভ্যতার দেশ মিশরে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত সামিনা নাজ দেশটির প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি’র নিকট তাঁর পরিচয়পত্র পেশ করে, সৌজন্য বাক্য বিনিময় করেছেন।

গত (১৭ই ডিসেম্বর) রবিবার ভোরে প্রেসিডেন্সিয়াল প্যালেসের বিশেষ গাড়ীতে মোটর শোভাযাত্রা সহ কায়রোস্থ বাংলাদেশ ভবন থেকে রাষ্ট্রদূত সামিনা নাজ’কে মিশরের রাষ্ট্রপতির প্রাসাদে নিয়ে যাওয়া হয়।

পরিচয় পত্র পেশ-এর আনুষ্ঠানিকতায় প্রথমে বাংলাদেশের রাষ্ট্রদূত-কে দুজন চেম্বারলিন প্রেসিডেন্সিয়াল প্যালেস-এর গার্ডেনে নিয়ে‌ যান এবং সেখানে অর্কেস্ট্রা গার্ড কর্তৃক বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং রাষ্ট্রদূতকে গার্ড অফ অনার প্রদান করা হয়।

এরপর মান্যবর রাষ্ট্রদূতকে মহামান্য রাষ্ট্রপতির চেম্বারে নিয়ে যাওয়া হয়, যেখানে রাষ্ট্রদূত মিস সামিনা নাজ রাষ্ট্রপতিকে ‘সালাম’ দিয়ে শুভেচ্ছা‌ জানান এবং নিজের পরিচয় জানিয়ে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির দেওয়া পরিচয়পত্র মিশরের রাষ্ট্রপতির নিকট হস্তান্তর করেন।

রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ আল সিসি রাষ্ট্রদূত-এর সাথে করমর্দন করেন এবং বলেন, বাংলাদেশের রাষ্ট্রদূত-এর পরিচয়পত্র (Letter of credence ) গ্রহণ করে তিনি আনন্দিত।

তিনি বাংলাদেশ-কে মিশরের “Sisterly country” বলে সম্মোধন করেন এবং তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশ ও মিশরের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত হবে।

রাষ্ট্রদূত সামিনা নাজ মিশরের মহামান্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাকে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা জানান এবং এই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নিতে সর্বোচ্চ প্রচেষ্টা সহকারে কাজ করবেন বলে জানান।

মিশরে দায়িত্ব পালনের সময় মিশরের মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে পূর্ণ সমর্থন, উৎসাহ এবং সাহায্য পাবেন বলে রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

একই দিনে প্রেজেন্টেশন অফ ক্রেডেনশিয়াল সেরেমনি অনুষ্ঠানে বাংলাদেশসহ মোট ২০টি দেশের রাষ্ট্রদূতগণ পরিচয়পত্র হস্তান্তর করেন।

Exit mobile version