Site icon World 24 News Network

বাংলাদেশী রাষ্ট্রদূতের আল আযহার পরিদর্শন

আল আযহার প্রবাসী শিক্ষা উন্নয়ন কেন্দ্র

মিসরস্থ বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মহোদয় , মিশরের আল আযহারে বিদেশী শিক্ষার্থীদের উন্নয়ন কেন্দ্রের প্রধানের সাথে দুই দেশের মধ্যে শিক্ষা সহযোগিতার উপায়সমূহ নিয়ে আলোচনা করেন ।
 
বাংলাদেশী রাষ্ট্রদূত: “আমরা আল-আজহারের পাঠ্যক্রমে তার মধ্যপন্থা ও ভারসাম্যতার জন্য আস্থা রাখি” ।
 
প্রবাসী ও বিদেশী শিক্ষার্থীদের শিক্ষা উন্নয়ন কেন্দ্রের প্রধান এবং আন্তর্জাতিক ছাত্রদের জন্য বিশেষায়িত ‘আল আজহার ইসলামিক সায়েন্স অনুষদে’র মুহতারামা ডীন অধ্যাপিকা ডঃ নাহলা আল-স’য়ীদী , কায়রোতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম এবং দূতালয় প্রধান জনাব মোহাম্মদ ইসমাঈল হুসাইন কে তাঁর কার্যালয়ে স্বাদরে অভ্যর্থনা জানান ।
 
সাক্ষাতের শুরুতে আন্তর্জাতিক ছাত্রদের শিক্ষা উন্নয়ন কেন্দ্রের প্রধান , মান্যবর রাষ্ট্রদূত এবং তাঁর প্রতিনিধি দলকে আন্তরিকভাবে স্বাগত জানান এবং প্রথমেই ব্যাখ্যা করেন যে, মহান আল্লাহ্‌র অনুগ্রহ এবং তারপর গ্র্যান্ড ইমাম ও আল-আজহার আল-শরীফের শায়খ অধ্যাপক ডঃ আহমেদ আল-তাইয়েব এর নির্দেশনা – তথা আল-আজহার শরীফ, বাংলাদেশের শিক্ষার্থীদের বিশেষ যত্ন নেয়ার দায়িত্ব প্রদান করেন ; কারণ তারা প্রবাসী ছাত্রদের মধ্যে বিপুল সংখ্যার প্রতিনিধিত্ব করে ; তাদের একাডেমিক শ্রেষ্ঠত্ব ছাড়াও শিক্ষা , সাহিত্য ও সংস্কৃতি সহ বিভিন্ন ক্ষেত্রে তাদের পদচারনা অত্যন্ত ভাল ।
 
বৈঠকে উভয়ের মাঝে অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে, যার মধ্যে রয়েছে: দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার উপায় সমূহ নিয়ে আলোচনা এবং অন্যান্য অনেক ক্ষেত্রে বিশেষ করে শিক্ষাদানে তাদের মধ্যে সম্পর্ক জোরদার করা ।
 
মান্যবর রাষ্ট্রদূত তাঁর পক্ষ থেকে বংলাদেশের ছেলে-মেয়েদেরকে আল-আজহার আল-শরীফে পড়াশোনা করার জন্য পাঠানোর বিষয়ে জোর দিয়ে বলেন আল-আজহার পাঠ্যক্রমের প্রতি তাদের আস্থা রয়েছে এই কারণে যে, এই শিক্ষা-ব্যবস্থা শান্তি ও ক্ষমাকে উৎসাহিত করে, সংলাপ ও বোঝাপড়ার সংস্কৃতি ছড়িয়ে দেয় এবং শিক্ষার্থীদেরকে কিছু সুযোগ সন্ধানী উগ্রপন্থী দলের সুবিধা ভোগের খপ্পর থেকে রক্ষা করে।
 
আলোচনার এক পর্যায়ে প্রবাসী উন্নয়ন কেন্দ্রের প্রধান অধ্যাপিকা ডঃ নাহলা আল-স’য়ীদী এবং রাষ্ট্রদূত মহোদয় ইমাম আল-তায়েব স্কুলের শ্রেণীকক্ষ গুলো ঘুরে দেখেন ।
ক্লাস পরিদর্শন
 
মান্যবর রাষ্ট্রদূত মুহাম্মদ মনিরুল ইসলাম প্রতিষ্ঠানটির প্রশংসা করেন যা মহাগ্রন্থ আল কোরআন আল কারীমের বিধান শিক্ষাদানকে গুরুত্ব দিচ্ছে এবং শিক্ষার্থীদের কর্মক্ষমতার প্রশংসা করে, তিনি শ্রেণীকক্ষে যা পেয়েছেন তা উল্লেখ করে বলেন, এটা শিক্ষা ক্ষেত্রে বিরাট সাফল্য ও অর্জন হিসেবে ধর্তব্য । সেই সাথে সহনশীলতা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং আল-আজহারের অভিবাসী ছাত্র-ছাত্রীদের মাঝে সামাজিক সংহতির মূল্যবোধ সুসংহত করার আগ্রহের উপর জোর দেন ; যেন তারা তাদের দেশে ফিরে এসে তাদের পরিবার-পরিজন ও আত্মীয়দের মধ্যে আল আযহারের মধ্যপন্থী দৃষ্টিভঙ্গি, আলোকিত চিন্তাভাবনা এবং সহনশীল শিক্ষার প্রসার ঘটাতে পারে ।
 
সাক্ষাত শেষে- কেন্দ্রের প্রধান অধ্যাপিকা ডঃ নাহলা আল-স’য়ীদী , মান্যবর রাষ্ট্রদূত মহোদয়কে একটি স্মারক ক্রেস্ট এবং আনারবি আরবী ভাষা শিক্ষার্থীদের জন্য সিরিজ গ্রন্থ “তুহফাতুল আজহারিয়া” উপহার দেন।
ক্রেস্ট গ্রহণ
Exit mobile version