গাজার মানবিক সাহায্যার্থে মিশরে বাংলাদেশি এক যুবক (১)

আফছার হোসাইন (মিশর-থেকে)

বিভিন্ন দেশ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার পাশা পাশি মিশর থেকে রাফাহ সীমান্তের মাধ্যমে অসহায় ফিলিস্তিনি জনগণের জন্য গাজায় সহায়তা পাঠাতে বাংলাদেশ থেকে মিশর ছুটে এসেছেন এক যুবক। প্রকৌশলী মুহাম্মদ নাছির উদ্দিন নামের এই যুবক আমেরিকা ভিত্তিক বাংলাদেশী এনজিও ”আশ” ফাউন্ডেশন এর সভাপতি।‌ মিশরের অন্যতম বৃহৎ এনজিও সংস্থা ‘ইজিপশিয়ান ফুড ব্যাংক’ ও “ইজিপশিয়ান ইয়ুথ কাউন্সিল”এর সাথে যৌথ ভাবে গাজায় মানবিক সাহায্য পাঠাচ্ছেন‌ তিনি।

প্রকৌশলী নাছির উদ্দিন, প্রেসিডেন্ট আশ ফাউন্ডেশন ইউএসএ ইনকো

মুহাম্মদ নাছির উদ্দিন এই প্রতিবেদককে জানান, বর্তমান বিশ্বের সবচেয়ে অসহায় দেশটির ছোট ছোট কচি বাচ্চা, শিশুদের ছিন্নভিন্ন নিথর দেহ, অপ্রতুল চিকিৎসা নিয়ে হসপিটালের বেডে রক্তাক্ত শরীরের চীৎকার আমাকে বাংলাদেশে থাকতে দেয়নি। শুনেছি, গাজার সাথে একমাত্র সীমান্ত রাফা ক্রসিং এর মাধ্যমেই গাজাতে সহযোগিতা পাঠানো যায়। তাই, নির্যাতিত মানুষের পাশে দাঁড়াতে গত ৫ই নভেম্বর ছুটে এসেছি কায়রোতে।

স্বেচ্ছাসেবক দের তৎপরতা

তিনি জানান, সম্পূর্ণ অপরিচিত এই কায়রোতে এসে প্রথমেই ছুটে গিয়েছিলাম, বাংলাদেশ দূতাবাসে। সেখান থেকে কোন সহযোগিতা না পেয়ে মিশর সরকার অনুমোদিত ইজিপ্টশিয়ান ফুড ব্যাংকের সাথে আমেরিকায় রেজিস্ট্রার্ড আশ ফাউন্ডেশন ইউ এস এ ইনক এর সাথে MoU করে তাদের মাধ্যমে দু’হাজার পরিবারের জন্য খাবার এবং পানির পাঠালাম।

বাংলাদেশ, মিশর ও অস্ট্রেলিয়ান স্বেচ্ছাসেবী কর্মীদের গ্রুপ ছবি। স্থানঃ ন্যশনাল এলায়েন্সের ওয়্যার হাউজ

এর আগে, মিশর সরকার অনুমোদিত সংস্থাটির সাথে গাজায় জরুরী সহযোগিতা পাঠাতে দীর্ঘ আলাপ আলোচনা, যাচাই-বাছাই এর পর দুই দেশের দুই সংস্থার মধ্যে সম্পাদিত করি মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং (MoU)।

(চলবে)

আফছার হোসাইন

বিশেষ প্রতিনিধি ও কলামিস্ট, মিশর

এই বিভাগের আরো সংবাদ

Back to top button