Site icon World 24 News Network

কায়রোর অপেরা হাউসে মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ প্রদর্শীত

মিসরের রাজধানী কায়রোতে শুরু হয়েছে ৪৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত শুক্রবার (২৬ নভেম্বর) থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। এবারের আসরে স্থান পেয়েছে বাংলাদেশের খ্যাতিমান পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষায় নির্মিত চলচ্চিত্র  ‘নো ল্যান্ডস ম্যান’।
“চলচ্চিত্র নির্মাণ প্রেমের মতো। ক্লাইম্যাক্সের সেই মুহুর্তে পৌঁছতে হলে আপনাকে অনেক কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের জন্য এই মুহূর্তটি হল তখন, যখন আমরা দর্শকদের প্রতিক্রিয়া দেখতে পাই। যখন দেখতে পাই কীভাবে চলচ্চিত্রটি শেষ হওয়ার সাথে সাথে দর্শকদের মাথায় কাজ শুরু করছে। কায়রো আমাদের এমনি একটি আশ্চর্যজনক অভিজ্ঞতার ও দর্শকদের কাছ থেকে অবিস্মরণীয় প্রতিক্রিয়া জানার ব্যাবস্থা করে দিয়েছে। তাদের হাসি, কান্না, হাঁপানো, নীরবতা এবং মন্তব্য কি চিরকাল আমাদের সাথে থাকবে!” ফেইসবুক প্রতিক্রিয়ায় এমনটাই লিখেছেন মোস্তফা সরয়ার ফারুকী।
নীল নদের দ্বীপে কায়রোর অপেরা হাউসে প্রদর্শীত সিনেমাটি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতে চিত্রায়িত করা প্রধানত ইংরেজি ভাষায় নির্মিত হলেও এই ছবিতে হিন্দি ও উর্দুতেও কিছু সংলাপ রয়েছে। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দেশ-বিদেশের জনপ্রিয় তারকারা। প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। আরও অভিনয় করেছেন বাংলাদেশের তাহসান খান, অস্ট্রেলিয়া থেকে মেগান মিশেল, ভারত থেকে ঈশা চোপড়া, বিক্রম কোচার, কিরণ খোজে সহ অনেকে। দক্ষিণ এশীয় মানুষের অস্তিত্বের সংকটের গল্প নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমাটি।
ছবিতে সংগীত পরিচালনার পাশাপাশি সহপ্রযোজক হিসেবে এ আর রহমান ছাড়াও প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজ উদ্দিন সিদ্দিকী ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছে বঙ্গবিডি।
মধ্যপ্রাচ্যের সবচেয়ে পুরনো ও সন্মানীত চলচ্চিত্র উৎসব বলা হয় কায়রোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে। এই আসরে ৬৩টি দেশের মোট ৯৮টি সিনেমা প্রদর্শিত হচ্ছে।  এবারের উৎসবে জুরিদের প্রধান বিখ্যাত নির্মাতা এমির কুস্তরিকা।
Exit mobile version