Site icon World 24 News Network

মুহতামীম নির্বাচনের বৈঠকেই মুফতিয়ে আযম আব্দুস সালাম চাটগামীর ইন্তেকাল

দেশের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার নবনির্বাচিত মহাপরিচালক ও মুফতিয়ে আজম আল্লামা আব্দুস সালাম চাটগামী আজ বুধবার ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তার ইন্তেকালে হাটহাজারীসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে তার ছাত্র ও ভক্তদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

আজ বুধবার সকালে মাদরাসায় মজলিসে শুরা সিদ্ধান্ত অনুযায়ী তিনি আল্লামা শাহ আহমদ শফী রহ. এর স্থলাভিষিক্ত হিসেবে মহাপরিচালক নির্বাচিত হয়েছিলেন। নির্বাচিত হওয়ার এক ঘণ্টা পরে হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার পথে তিনি ইন্তেকাল করেন। আল্লামা আব্দুস সালাম চাটগামীর ইন্তেকালে দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম ও বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ ও তার রূহের মাগফিরাত কামনা করেছেন।

এদিকে, আল জামিয়াতুল আহলিয়া দারুল ঊলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর ভারপ্রাপ্ত মুহতামিম হিসেবে মাওলানা ইয়াহইয়া ও প্রধান শায়খুল হাদিস হিসেবে মাওলানা শেখ আহমদ নিয়োগ দেওয়া হয়েছে। আজ (৮ সেপ্টেম্বর) বুধবার দুপুর ১২টায় হাটহাজারী জামিয়ার মজলিসে শুরা বৈঠক শেষে তাকে মুহতামিম ঘোষণা করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বৈঠকে উপস্থিত ফটিকছড়ির জামিয়া উবাইদিয়া নানুপুরে মুহতামিম মাওলানা সালাহউদ্দিন নানুপুরী বলেন, আজ শুরা বৈঠকে মাওলানা আব্দুস সালামকে মাদরাসার মহাপরিচালক, মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস ও মাওলানা ইয়াহইয়াকে সহাকারী পরিচালক করার সিদ্ধান্ত হয়। বৈঠকের পর এটি ঘোষণা করা হতো। কিন্তু তার আগেই আব্দুস সালাম ইন্তেকাল করেন। পরে বৈঠক শেষে মাওলানা ইয়াহইয়াকে ভারপ্রাপ্ত মুহতামিম ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, আজ (৮ সেপ্টেম্বর) বুধবার সকাল ১১ টায় হঠাৎ করে তিনি অজ্ঞান হয়ে মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি প্রায় সপ্তাহখানেক শারীরিকভাবে অসুস্থ ছিলেন। প্রাথমিকভাবে তাকে অ্যাম্বুলেন্সে করে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছিল। আজ (৮ সেপ্টেম্বর) বুধবার রাত ১১ টায় হাটহাজারী জামিয়ায় মুফতিয়ে আজম আব্দুস সালাম চাটগামীর জানাজার নামাজ অনুষ্ঠি ত হবে।

আল্লামা আব্দুস সালাম চাটগামী রহ. একজন বরেণ্য ইসলামী আইনশাস্ত্রবিদ ছিলেন। বর্ণাঢ্যময় কর্মজীবনে তিনি হাটহাজারী ছাড়াও পাকিস্তানের জামিয়া বানূরী টাউন করাচীতে দীর্ঘকাল প্রধান মুফতীর দায়িত্ব পালন করেছেন। উর্দূ ভাষায় রচিত তাঁর গবেষণাধর্মী গ্রন্থগুলো পাকিস্তানে ব্যাপক সমাদৃত। তাঁর রচিত পাঁচ খন্ডে “জাহিরুল ফাতাওয়া” এক অনবদ্য ফতোয়াগ্রন্থ।

বাবুনগরী (রাহ.)এর সংক্ষিপ্ত জীবনী

Exit mobile version