Site icon World 24 News Network

বাংলা শিখতে চান ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি

সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বাংলা ভাষা শিখতে আগ্রহ প্রকাশ করেছেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (সিইউবি) আলোচনায় প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এ আগ্রহের কথা জানান।

ইইউভুক্ত দেশগুলো রাজনীতি ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি সংস্কৃতি বিনিময়ে আগ্রহী বলেই ২৭ দেশের এই জোটে ২৪টি দাপ্তরিক ভাষা রয়েছে বলে জানান তিনি। এ সময় ‘একুশে ফেব্রুয়ারিতে ভাষাসৈনিকদের জানাই সম্মান’ ভাঙা বাংলায় নিজের বক্তব্য শুরু করেন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের একত্রিত হওয়ার সুযোগ করে দেয়। বিশ্বের বিভিন্ন ভাষাবৈচিত্র্য জানা-বোঝার সুযোগ করে দেয়। বাংলাদেশে থাকা অবস্থায় আমি এখন যা পারি তার চেয়ে ভালো বাংলা বলতে চাই। আমি বাংলা শিখতে চাই। অনেক ধন্যবাদ।

হোয়াইটলি আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্রের সংখ্যা ২৭। এই জোটে ২৪টি দাপ্তরিক ভাষা রয়েছে। কিন্তু জাতিসংঘের সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩ হলেও অফিশিয়াল ভাষা মাত্র ৬টি। প্রশ্ন উঠতে পারে, ইইউতে এত দাপ্তরিক ভাষা কেন? উত্তরে বলা যায়, বৈচিত্র্যের সংযোগ ঘটানো আমাদের উদ্দেশ্য। অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্কের বাইরেও জাতীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য বিনিময়ের সম্পর্ককে আমরা গুরুত্ব দিয়ে থাকি। আর তার প্রধান অনুষঙ্গ ভাষা।

অর্থনৈতিক উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানি, মানুষে মানুষে সংযোগ, শিক্ষাবৃত্তি দেওয়াসহ বাংলাদেশের সঙ্গে ইইউ নানা বিষয় নিয়ে কাজ করে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের সিনিয়র অ্যাডভাইজার অধ্যাপক ড. এইচএম জহিরুল হক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Exit mobile version