Site icon World 24 News Network

আফ্রিকাতে বাংলাদেশ সেনাবাহিনীর অব্যাহত গৌরব

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সেনাবাহিনী

বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সাউথ সুদান সরকার সেদেশের রাজধানীর একটি সড়কের নাম বাংলাদেশের নামে নামকরণ করেছে। এই গুরুত্বপূর্ণ সড়কটি নির্মাণে নিয়োজিত ছিল বাংলাদেশী শান্তিরক্ষীগণ। সাউথ সুদানে এই গুরুত্বপূর্ণ সড়কটি নির্মাণ করায় সেদেশের জনগণ এবং সরকার বাংলাদেশী শান্তিরক্ষীদের স্বতঃস্ফূর্ত ধন্যবাদ জানিয়েছে।

সুদানে ‘বাংলাদেশ’ নামের সড়ক

জাতিসংঘ অর্গানাইজেশন স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্যা ডিআর কঙ্গো (মনুস্ক) এর নর্দান সেক্টরে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর র‌্যাপিড ডেপ্লয়েবল ব্যাটালিয়ন (ব্যানআরডিবি)-৪ গত ০৭ আগস্ট ২০২১ তারিখ থেকে বিদ্রোহী সশস্ত্র বাহিনীর হাত থেকে জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতকল্পে কনভয় স্কর্ট পরিচালনা করছে।

কঙ্গোর ইথুরী প্রদেশের আওতাধীন ইরুমু টেরিটরী এলাকায় বিগত কয়েক সপ্তাহ যাবত বিদ্রোহী সশস্ত্র বাহিনীর অনুপ্রবেশ সংঘটিত হয়। এ পরিস্থিতিতে ইথুরী প্রদেশের সম্মানিত গভর্নর সকল সাধারণ জনগণের নিরাপত্তা বিধানের স্বার্থে ফোর্স কমান্ডার ও নর্দান সেক্টর কমান্ডারকে কনভয় স্কর্ট প্রদানের জন্য অনুরোধ জানান। এরই ধারাবাহিকতায় গত ০৭ আগস্ট ২০২১ তারিখ থেকে নর্দান সেক্টরের ব্যানআরডিবি-৪ কমান্ডা হতে লুনা এবং কমান্ডা হতে মাম্বালেঙ্গা চলাচলকারী সকল যানবাহন ও জনসাধারণের নিরাপত্তা বিধানের নিমিত্তে কনভয় স্কর্ট পরিচালনা শুরু করে। সেই সাথে ফোর্স ইন্টারভেনশন ব্রিগেড সংযোগ সড়কে নিরাপত্তা বিধান অব্যাহত রাখে।

আইএসপিআর জানিয়েছে, দুর্গম এলাকায় বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিসহ বিদ্রোহীদের অ্যামবুস উপেক্ষা করেও বাংলাদেশের শান্তিরক্ষী বাহিনী প্রতিদিন আনুমানিক শতাধিক বেসামরিক যানবাহনের স্কর্ট নিয়ে কমান্ডা হতে লুনা পর্যন্ত গমনাগমন অব্যাহত রেখেছে যা সামরিক ও বেসামরিক পরিমন্ডলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে।

সড়কে নিরাপত্তা দিচ্ছে বাংলাদেশি শান্তিরক্ষীরা

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর কমান্ডো ইউনিট BANSF-5 এর সদস্যরা সম্মানসূচক এই পদক লাভ করেন। ডেপুটি হেড অব মিনুস্কা এক মেডেল প্যারেড অনুষ্ঠানে উপস্থিত থেকে মেডেল পরিয়ে দেন বাংলাদেশী স্পেশাল ফোর্স সদস্যদের।

সেন্ট্রাল আফ্রিকায় নিযুক্ত বাংলাদেশী স্পেশাল ফোর্স সদস্যদরা প্রচলিত অপারেশনের বাইরে ঝুকিপূর্ণ অপারেশন গুলো পরিচালনা করে থাকে। যার মধ্যে রয়েছে রিকন,লং রেন্জ পেট্রোল, ইন্টেলিজেন্সি গ্যাদারিং, স্পেশাল কর্ডন-সার্চ-এক্সট্র্যাকশন, রেসকিউ, এবং সুনির্দিষ্ট টার্গেট আটক করা। চলতি বছরে BANSF-5 বিভিন্ন অপারেশনের সবচেয়ে ঝুকিপূর্ণ অপারেশন পরিচালনা করে গত ৯ই জানুয়ারী। এছাড়া গতবছরের ২৭ ডিসেম্বর বাঙ্গুই থেকে ৩৭৫ কিঃমি দূরে সন্ত্রাসী গোষ্টিগুলোর একটি কোয়ালিশন এট্যাক ঠেকিয়ে দেয় BANSF-5 এর সদস্যরা।

“জাতিসংঘ শান্তিরক্ষা পদক” পেলেন সেনাবাহিনীর কমান্ডোরা
Exit mobile version