আল-আজহার ইউনিভার্সিটির জলবায়ু সম্মেলন COP27 এ অংশগ্রহণ

জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ধর্মীয় প্রতিষ্ঠান এবং ধর্মীয় নেতাদের ভূমিকা

পৃথিবীর প্রাচীনতম বিশ্ববিদ্যালয় আল-আজহার ইউনিভার্সিটি-মিশর, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন #COP27-এর কার্যক্রমে অংশগ্রহণ করেছে। প্রাচীন সভ্যতার দেশ মিশর এর শার্ম এল-শেখে আয়োজিত এ মহা আয়োজনে বিশ্বের বিপুল সংখ্যক রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাসহ অসংখ্য বৈজ্ঞানিক প্রতিষ্ঠান, নামকরা সব বিশ্ববিদ্যালয় ঐতিহ্যবাহী গবেষণা কেন্দ্র, পরিবেশবাদী বেসরকারি সংগঠন ও বিখ্যাত কোম্পানি সমূহ এতে অংশগ্রহণ করে।

জলবায়ু চ্যালেঞ্জের সমাধান খোঁজার জন্য পরিবেশ, তাপশক্তি, পানি, কৃষি, কার্বন-নির্গমন, গ্লোবাল ওয়ার্মিং এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়ে সর্বশেষ গবেষণা ও প্রযুক্তি প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। যা এই ক্ষেত্রে চ্যালেঞ্জ এবং সুযোগ সমূহ নিয়ে আরও বিস্তর আলোচনা সমালোচনার পথ তৈরি করবে।

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের সভাপতি প্রফেসর ডক্টর সালামা দাউদ- “জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ধর্মীয় প্রতিষ্ঠান এবং ধর্মীয় নেতাদের ভূমিকা” শিরোনামে একটি বক্তৃতা দেওয়ার জন্য মনোনীত হয়েছেন। যেখানে তিনি জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোকে সংজ্ঞায়িত করার ক্ষেত্রে ধর্মীয় প্রতিষ্ঠান এবং ধর্মীয় নেতাদের ভূমিকার কথা বলেন। সমস্ত প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ এবং পরিবেশকে সম্মান করার জন্য জনগণকে আহ্বান জানান।

তিনি তাঁর বক্তব্যে প্রকৃতিকে নষ্ট না করা, প্রকৃতির অবক্ষয় না করা;  সংরক্ষণ করা এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবিলা করার জন্য সবাইকে এক সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। অত্যন্ত স্পষ্ট এই মহাসংকট থেকে উত্তরণে প্রাকৃতিক পরিবেশের সম্মানজনক রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার আইনগত বাধ্যবাধকতায় ইসলামের অবস্থান তুলে ধরেন।

সম্মেলনে আল আজহার এর প্রতিনিধি দলের সাথে অংশ নেন, ড. মাহমুদ সিদ্দিক- বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অফ হায়ার স্টাডিজ অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট, কমিউনিটি সার্ভিস এবং পরিবেশগত উন্নয়ন খাতের তত্ত্বাবধায়ক। তিনি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তির প্রয়োগে বৈজ্ঞানিক গবেষণা ও সমাধান প্রদানের জন্য এর উদ্যোগ ও সহায়ক কার্যক্রমে আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ভূমিকার ওপর একটি বক্তৃতা করেন।

আরও অংশ নেন মিসরের প্রসিদ্ধ ক্বেনা জেলায় অবস্থিত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ডক্টর মোহাম্মদ জালাল- যিনি বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী ও উদ্যোক্তা অফিসের পরিচালক এবং সম্মেলনের গ্রিন জোনে অনুষ্ঠিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রদর্শিত প্রকল্পগুলির মধ্যে সেরা পুরস্কার বিজয়ী প্রকল্পের প্রধান গবেষক।

সম্মেলনে তিনি দ্রুত উদ্ভাবনী এবং অত্যন্ত দক্ষ বৈজ্ঞানিক সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে প্রযুক্তির স্থানান্তর এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার থেকে শিল্পে বিপণনের গুরুত্ব এবং এর কার্যকর ভূমিকার উপর একটি লেকচার দেন।যা এমন একটি গবেষণা হিসেবে স্বীকৃতি পেয়েছে যে, বিভিন্ন ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব মোকাবেলায় তা প্রয়োগ করা সহজ হবে।

সূত্র
Alruwaq - جريدة الرواق

ঈসা আহমাদ ইসহাক

সহযোগী সম্পাদক : নিউজ বিভাগ এবং প্রধান অনুবাদক: আরবী বিভাগ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button