প্রিয়তম নবি মুহাম্মদ সা.-এর একটি সামগ্রিক ছবি

রসুল সা.-এর সিরাত জেনে জীবন গড়ি

বিশেষ দ্রষ্টব্য
  • নঈম সিদ্দিকী রচিত- মানবতার বন্ধু মুহাম্মদ রসুলুল্লাহ সা. বই থেকে নেয়া (পৃষ্ঠা ৭৪)। মূল- যাদুল মায়াদ, ১ম খণ্ড, পৃষ্ঠা ৩০৭।

পবিত্র ও প্রশস্ত মুখমণ্ডল, প্রিয় স্বভাব, পেট উঁচু নয়, মাথায় টাক নেই, সুদর্শন, সুন্দর, কালো ও ডাগর ডাগর চোখ, লম্বা ঘন চুল, গুরুগম্ভীর কণ্ঠস্বর। উঁচু ঘাড়, সুর্মাযুক্ত চোখ, চিকন ও জোড়া ভ্রু, কালো কোকড়ানো চুল। নীরব গাম্ভীর্য, আন্তরিক, দূর থেকে দেখলে সুন্দর ও চিত্তাকর্ষক। নিকট থেকে দেখলে অত্যন্ত মিষ্ট ও সুন্দর। মিষ্টভাষী, স্পষ্টভাষী, নিষ্প্রয়োজন শব্দের ছড়াছড়ি থেকে মুক্ত কথাবার্তা।

সমস্ত কথাবার্তা মুক্তার হারের মতো পরস্পরের সাথে যুক্ত। মধ্যম ধরনের লম্বা, ফলে কেউ তাকে ঘৃণা করে না, তাচ্ছিল্যও করে না। সুদর্শন, তরুণ, সর্বক্ষণ সাহচর্য দানকারীদের প্রিয়জন। যখন তিনি কিছু বলেন সবাই নীরবে শোনে, যখন তিনি কোনো নির্দেশ দেন, তৎক্ষণাত সবাই তা পালন করতে ছুটে যায়। সকলের সেবা লাভকারী, সকলের আনুগত্য লাভকারী, প্রয়োজনের চেয়ে স্বল্পভাষীও নয়, অমিতভাষীও নয়।

আয়িশা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রসুলুল্লাহ সা.-কে বলতে শুনেছি : মু’মিন ব্যক্তি উত্তম চরিত্রগুণে সেই সব আবেদ লোকের মর্যাদা লাভ করতে পারে, যারা দিনের বেলায় রোজা রাখে ও রাত জেগে ইবাদত করে। আবু দাউদ।

আজ মুসলমান নামধারী জনগোষ্ঠী চারিত্রিক ভ্রষ্টতায় নিমজ্জিত। এমন কোনো অপকর্ম নেই যা তারা না করে। মিথ্যা, শঠতা, ঘুষ-দুর্নীতি, ওজনে কম-বেশি, ভেজাল দান সবই করে। তারা পরস্পর বিশ্বাস ও আস্থা হারিয়ে ফেলেছে, হিংসা-বিদ্বেষ ও প্রতিশোধপরায়ণ হয়ে পড়েছে। শান্তি-স্বস্তি তাদের থেকে বিদায় নিয়েছে।

হে আল্লাহ! তুমি আমাদের কর্মময় জীবনে তোমার নবি সা.-কে অনুসরণের মাধ্যমে সত্যিকার মুসলিম হওয়ার তৌফিক দান করো। আমিন।

প্রফেসর তোহুর আহমদ হিলালী

কলামিস্ট এবং সাবেক ভাইস প্রিন্সিপাল, কুষ্টিয়া সরকারী কলেজ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button