একজন মানুষের সক্রিয়তা বোঝা যায় তার পদক্ষেপের ওপর

সুস্থ থাকার জন্য আমাদেরকে সক্রিয় হতে হবে।

আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণা করে মানুষের পদক্ষেপ হিসেব করে সক্রিয় ও অলস দেশের তুলনা করেছেন। একজন মানুষের দৈনিক স্বাভাবিক পদক্ষেপ (এভারেজ ফুট স্টেপ) ৪৯৬১। সেখানে সর্বোচ্চ হলো হংকং ৬৮৮০ এবং সর্বনিম্ন ইন্দোনেশিয়া ৩৫১৩। অর্থাৎ বিশ্বের সবচেয়ে অলস লোকের বাস হলো ইন্দোনেশিয়ায়।

সাধারণত নারী অপেক্ষা পুরুষের পদক্ষেপ বেশি। কিন্তু জাপানে নারী ও পুরুষ সমানে সমান অর্থাৎ জাপানের নারীরা বেশ পরিশ্রমী। আর সবচেয়ে অলস সৌদী নারীরা।

আমরা আমাদের পদক্ষেপ সহজেই বাড়াতে পারি। পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতে আদায় আমাদের জন্য ফরজ করা হয়েছে। আমরা পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে আদায় করলে প্রতি কদমে (পদক্ষেপ) নেকি এবং সাথে সাথে সুস্থ থাকার একটি উপায়ও বটে। বিল্ডিং-এর সিঁড়ি ভেঙ্গে নামা-ওঠা করলে দৈনিক পদক্ষেপ বাড়ে এবং গৃহকর্মাদিতেও বাড়ে।

এ ছাড়া নিকটতম জায়গায় যাতায়াতে আমরা রিক্সা বাদ দিয়ে হাঁটতে পারি। সকাল-সন্ধ্যায় (ফজর ও মাগরিব নামাজ শেষে) কিছুটা হাঁটলেও আমাদের পদক্ষেপ বাড়ে।

মোট কথা সুস্থ থাকার জন্য আমাদেরকে সক্রিয় হতে হবে। সেটা শারীরিক পরিশ্রম/ব্যায়াম যে কোনো উপায়ে হতে পারে। সুস্থ থাকার জন্য আসুন আমরা সবাই আলস্য পরিহার করে সক্রিয় হই।

প্রফেসর তোহুর আহমদ হিলালী

কলামিস্ট এবং সাবেক ভাইস প্রিন্সিপাল, কুষ্টিয়া সরকারী কলেজ

এই বিভাগের আরো সংবাদ

Back to top button