‘ট্রাভেল কার্নিভাল’ সেপ্টেম্বর ২০২১

পৃথিবী থমকে আছে যেন। করোনা-মহামারী ঢেউয়ের মতো থেকে থেকে আছড়ে পড়ছে। তবুও সময় বয়ে চলছে । এরই মধ্যে পরিস্থিতি-বুঝে একপা দুপা করে এগিয়ে চলার প্রাণান্ত চেষ্টা চালাচ্ছে মানুষ। আমরাও সীমিত পরিসরে উদ্যোগ নিচ্ছি স্বাস্থ্যবিধি মেনে আস্তে আস্তে এগিয়ে চলার। তারই প্রাথমিক পর্বে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়োশনের উদ্যোগে ছোট্ট পরিসরে আয়োজন হতে চলেছে ” ট্রাভেল কার্নিভাল – সেপ্টেম্বর – ২০২১”

তারিখ: ০৩ সেপ্টেম্বর , শুক্রবার

সময়: বিকাল ৪টা – রাত ৮টা

স্থান: বাসা- ১৪, রোড নং: ৯, সেক্টর: ৪, উত্তরা, ঢাকা-১২৩০।

মাত্র ৪ ঘন্টার এই কার্নিভালের প্রধান আকর্ষণ থাকছেন ভ্রমণ লেখকরাই। সীমিত আসনের আগ্রহী ভ্রমণপ্রেমী মানুষের সান্নিধ্যে এই আয়োজন ছোট্ট পরিসরেই যাত্রা শুরু করবে। বিস্তারিত নীচে তুলে ধরা হলো।

ভ্রমণ বই আলোচনা: সময়কাল এক ঘন্টা :

১. এই পর্বে ৪ জন লেখক তাদের স্বরচিত ভ্রমণ বই নিয়ে আলোচনা করবেন। লেখকের অভিজ্ঞতা, বই সংক্রান্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এবং উপস্থিত শ্রোতা/পাঠকদের প্রশ্নোত্তর পর্ব থাকবে।

২. প্রতি লেখক ২৫ মিনিট করে টাইম-স্লট পাবেন।

৩. বই আলোচনা পর্ব শেষে লেখকের বই বিক্রি, অটোগ্রাফ সংগ্রহ এবং ফটোসেশন থাকবে।

৪. লেখক রেজিষ্ট্রেশন ফি, লেখক : ৫০০ টাকা। * অতিথি: ৩০০ টাকা।

বি: দ্র: রেজিষ্ট্রেশন ছাড়া উক্ত অনুষ্টানে অংশগ্রহন করা যাবে না। বিকাশ নম্বর : 01941578463, নগদ নম্বর : 01552823282. ভ্রমণ ফটোগ্রাফি প্রেজেন্টেশন: সময় কাল ৩০ মিনিট।

ট্রাভেল কার্ণিভালকে আরো উপভোগ্য করে তোলার জন্য একজন খ্যাতনামা ভ্রমণ আলোকচিত্রীকে আমন্ত্রণ জানানো হবে। যিনি তার বাছাইকৃত আলোকচিত্র স্লাইড শো করবেন। এই পর্বে আমরা অতিথি আলোকচিত্রী অভিজ্ঞতা, আলোকচিত্র সন্মদ্ধে পরামর্শ এবং উপস্থিত দর্শক-শ্রোতাদের প্রশ্নোত্তর পর্ব থাকবে। একই সাথে থাকবে আমন্ত্রিত আলোকচিত্রীর বই, পোস্টকার্ড ইত্যাদি (যদি থাকে) ক্রয়ের সুযোগ।

ভ্রমণ বইয়ের লেখক-প্রকাশক মত-বিনিময়: (সময় কাল ৩০ মিনিট)

লেখক মানেই যে বই প্রকাশ করেছেন, এমন কিন্তু নয়। আমাদের এসোসিয়েশনের অনেক সম্মানিত সদস্য আছেন যারা অনেকেই লিখেছেন এবং লিখছেন কিন্তু ভ্রমণ-বই এখনও প্রকাশ করেন নি। প্রত্যেক লেখকের জন্যেই একটি সার্থক বইয়ের প্রকাশ যেন আরাধ্য স্বপ্ন। সেই স্বপ্নের দুয়ার খুলে দিতে এই কার্ণিভালে আমরা একজন করে ভ্রমণ বইয়ের প্রকাশককে আমন্ত্রণ জানানোর উদ্যোগ নিয়েছি। লেখক-প্রকাশক মত-বিনিময়ের এই পর্বে লেখকদের প্রত্যাশার পাশাপাশি প্রকাশদের চাহিদা প্রসঙ্গে আলোচনার পাশাপাশি পাণ্ডুলিপি জমা দেয়ার সুযোগ থাকবে।

ভ্রমণ দেশ উপস্থাপনা: (সময় কাল এক ঘন্টা)

এই পর্বে ভ্রমণ দৃষ্টিকোন থেকে প্রতি পর্বে একটি করে দেশ উপস্থাপন করা হবে। উদ্বোধনী কার্ণিভালের জন্য ভ্রমণ দেশ হিসেবে মিশর নিয়ে উপস্থাপনা করবেন, জনাব আশরাফুজ্জামান উজ্জল (প্রেসিডেন্ট – বাংলাদেশ ট্রাভেল রাইটার্স এসোসিয়েশন)।

* চা-কফি ও জলখাবার সহযোগে সম্মিলিত গল্প-স্বল্প আর আড্ডা: ঘন্টা খানেক

সমাপনী: ঘোষণা এবং পরবর্তী কার্ণিভালের তারিখ ঘোষণা

কার্ণিভালে অংশ গ্রহণের নিয়মাবলী:

– আসন সংখ্যা সীমিত বিধায় রেজিষ্ট্রেশনের ভিত্তিতে কার্ণিভালে অংশ নিতে হবে। রেজিষ্ট্রেশন ফি –

* লেখক: ৫০০ টাকা। * অতিথি: ৩০০ টাকা। বিকাশ নম্বর: 01941578463, নগদ নম্বর: 01552823282, আসন সংখ্যা মাত্র ২৫ টি। ফলে যারা যোগদানে আগ্রহী তারা দ্রুত বিকাশ কিংবা নগদের মাধ্যমে পেমেন্ট করে আপনাদের রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন।

– সম্মানিত সদস্যবৃন্দ সব সময় অগ্রাধিকার পাবেন। তাই যাদের বই আছে এবং বই-আলোচনা পর্বে অংশ নিতে চান তারা দ্রুত রেজিষ্ট্রেশন করুন।

সূত্র
Ashrafuzzaman Uzzal

অনলাইন ডেস্ক

সংবাদটি এবং সংযুক্ত মিডিয়া (ছবি-ভিডিও-গ্রাফ) বিভিন্ন দেশীয় অথবা আন্তর্জাতিক সংবাদ সংস্থা হতে সংগ্রহীত অথবা অনুবাদকৃত। এর কোন কৃতিত্ব অথবা কপিরাইট আমাদের নয়।

এই বিভাগের আরো সংবাদ

Back to top button